অ্যাকসেসিবিলিটি লিংক

ইথোপিয়ার সংঘাতের মুখে শত শত লোক দক্ষিণ সুদানে পালিয়ে যাচ্ছে


ইথোপিয়ার সরকার আজ জানিয়েছে যে, সে দেশের আমহারা রাজ্যের দুটি শহরে গতকাল রকেট হামলা হয়েছে। বিবৃতিতে বলা হয়, বাহির দার এবং গোন্দার শহর দুটিতে রকেট আক্রমণ হলে সেখানকার বিমান বন্দর এলাকায় ক্ষয় ক্ষতি হয়েছে। ইথোপিয়ার সেনাবাহিনী এক সপ্তাহরও বেশি সময় ধরে পার্শ্ববর্তী উত্তরের টিগরে অঞ্চলে স্থানীয় বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে। স্থানীয় বাহিনীগুলো সামরিক ঘাঁটিগুলোতে হামলা চালাচ্ছে এই অভিযোগ এনে প্রধান মন্ত্রী আবি আহমেদ ৪ঠা নভেম্বর টিগরেতে জাতীয় প্রতিরক্ষা বাহিনী পাঠানোর পর শত শত লোক নিহত হয়েছে। সাড়ে চৌদ্দ হাজারেরও বেশি লোক সুদানে পালিয়ে গেছে এবং জাতিসংঘের শরনার্থী সংস্থা বলছে আরও অনেকেই সুদানের পথে রয়েছে।

গতকাল মানবাধিকার বিষয়ে জাতিসংঘের হাই কমিশনার মিশেল ব্যাচেলেট টিগরেতে পরিস্থিতির দ্রুত অবনতি ঘটায় উত্কন্ঠা প্রকাশ করেছেন। তাঁর মুখপাত্র রুপার্ট কলভিল বলেছেন যে, দক্ষিণ পশ্চিম টিগরে’র মায় কাদরা অঞ্চলে কথিত গণহত্যার বিষয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদন সম্পর্কে ব্যাচেলেট বিশেষ ভাবে উদ্বিগ্ন বোধ করছেন। অ্যামনেস্টি বলছে, স্থির চিত্র এবং ভিডিও দেখে মনে হচ্ছে শত শত লোককে ছুরিকাঘাত করে হত্যা করা হয়েছে। তারা বলছে, মনে হচ্ছে এ ঘটনার যারা শিকার তারা দিন-মজুর এবং তারা সামরিক তৎপরতার সঙ্গে জড়িত ছিল না্।

কলভিল বলেন, হাই কমিশনার এর পরিণতি নিয়ে শঙ্কিত যদি টিগরে এবং ইথোপিয়া তাঁর সতর্ক বার্তায় কান না দেয়। তিনি বলেন, ব্যাচেলেট আশংকা করছেন যে এই সংঘাত অব্যাহত থাকলে তা সীমান্ত পেরিয়ে অন্যত্র ছড়িয়ে পড়তে পারে এবং সম্ভবত পূ্র্ব আফ্রিকাকে অস্থিতিশীল করে তুলতে পারে।

XS
SM
MD
LG