অ্যাকসেসিবিলিটি লিংক

ইথিওপিয়ার আমহারা অঞ্চলে টিগ্রায়ান বাহিনী নারীদের ধর্ষণ করেছে: অ্যামনেস্টি প্রতিবেদন


টিগ্রায়ান পিপলস লিবারেশন ফ্রন্ট বা টিপিএলএফ-এর একজন যোদ্ধা

ইথিওপিয়ার আমহারা অঞ্চলের একটি দখলকৃত শহরের মহিলারা অভিযোগ করছেন টিগ্রায়ান যোদ্ধারা বন্দুকের মুখে তাদের ধর্ষণ এবং ছিনতাই করেছে ।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একটি নতুন প্রতিবেদনে আগস্টের মাঝামাঝি সময়ে উত্তর ইথিওপিয়ার আমহারা অঞ্চলে অবস্থিত নিফাস মেউচাতে ভয়াবহ ওই হামলার ঘটনা ঘটে বলে উল্লেখ করা হয়েছে।

ভুক্তভোগী ১৬ জন মহিলার সাক্ষাত্কারের মাধ্যমে, লন্ডন-ভিত্তিক মানবাধিকার গোষ্ঠী অ্যামনেস্টি গণধর্ষণ, ডাকাতি, শারীরিক এবং মৌখিক আক্রমণের বিস্তারিত বর্ণনা দিয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, টিগ্রায়ান পিপলস লিবারেশন ফ্রন্ট বা টিপিএলএফ-এর যোদ্ধারা শহরে চিকিৎসা সুবিধা লুট ও ধ্বংস করেছে। বেঁচে যাওয়া কিছু মানুষ অ্যাডভোকেসি গ্রুপের সাথে কথা বলে, জাতিগত গালাগাল এবং নৃশংস হামলার কথা জানিয়েছে। কিছু কিছু ক্ষেত্রে মহিলারা এও বলেছে যে, তারা তাদের সন্তানদের উপস্থিতিতে ধর্ষণের শিকার হয়েছে।

অ্যামনেস্টি টিপিএলএফ কমান্ডারদের প্রতি আহ্বান জানিয়েছে যাতে তারা অভিযোগ তদন্ত করে এবং বাহিনী থেকে সমস্ত অপরাধীদের অপসারণ করে ।

টিপিএলএফ নেতৃত্ব অবশ্য ওই রিপোর্ট প্রত্যাখ্যান করেছে।

বেঁচে যাওয়া ব্যক্তিরা অ্যামনেস্টিকে বলেছেন যে, ১২ আগস্ট টিপিএলএফ শহরের নিয়ন্ত্রণ নেওয়ার পরপরই আক্রমণ শুরু করে। স্থানীয় ও ফেডারেল কর্মকর্তারা বলছেন, অন্তত ৭১ থেকে ৭৩ জন নারী ধর্ষণের শিকার হয়েছে।

XS
SM
MD
LG