অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের সাত কর্মকর্তাকে বহিষ্কার করছে ইথিওপিয়া


ইথিওপিয়ার সরকারী সৈন্যরা দেশটির উত্তরাঞ্চলীয় টিগ্রায় অঞ্চলে, মেকেলের উত্তরে আগুলার কাছে একটি রাস্তায় টহল রত অবস্থায়।

ইথিওপিয়া তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে, জাতিসংঘের সাতজন উচ্চ পর্যায়ের কর্মকর্তাকে বহিষ্কার করছে।

বৃহস্পতিবার ইথিওপিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের ফেসবুক পেজে এক বিবৃতিতে বলেছে, কর্মকর্তাদের জানানো হয়েছে যে অভ্যন্তরীণ বিষয়ে "হস্তক্ষেপ" করার জন্য তাদের "পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে" দেশ ত্যাগ করতে হবে। তবে আরো সুনির্দিষ্ট কিছু বলা হয়নি।

ইথিওপিয়ার উত্তাল টিগ্রায় অঞ্চলের লক্ষ লক্ষ মানুষ সম্ভাব্য দুর্ভিক্ষের সম্মুখীন হচ্ছে - জাতিসংঘের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এমন মন্তব্য করার দু’দিন পরই এই ঘোষণা এলো।

যে সাতজনকে ইথিওপিয়া ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে, তাদের মধ্যে জাতিসংঘ শিশু তহবিল এবং জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সমন্বয় কার্যালয়ের প্রধানও রয়েছেন। বাকি পাঁচজন ওসিএইচএ কর্মকর্তা।

ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চলে ২০২০ সালের নভেম্বরে ফেডারেল, সহযোগী আঞ্চলিক বাহিনী এবং টিগ্রায়ান পিপলস লিবারেশন ফ্রন্ট সমর্থিত বাহিনীর মধ্যে সশস্ত্র সংঘাত ছড়িয়ে পড়ে।

কোনরকম প্রমাণ ছাড়াই, ইথিওপিয়া অভিযোগ করেছে, অজ্ঞাতনামা সাহায্য কর্মীরা টিগ্রায়ান বাহিনীকে সমর্থন করছে।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস এক বিবৃতিতে বলেন, তিনি এই বহিষ্কারের কারণে "হতবাক" এবং সংগঠনগুলোর কার্যক্রম “মানবতা, পক্ষপাতহীনতা, নিরপেক্ষতা, এবং স্বাধীনতার মূল নীতি দ্বারা পরিচালিত” হয়।

XS
SM
MD
LG