অ্যাকসেসিবিলিটি লিংক

ইইউ ৫ থেকে ১১ বছর বয়সীদের জন্য কোভিডের টিকা অনুমোদন করেছে


ফাইল ছবিতে দেখা যাচ্ছে, ফ্রান্সের পশ্চিমাঞ্চলে একটি স্কুলের শ্রেনীকক্ষে মাস্ক পরে একজন শিক্ষক শিশুদের পড়াচ্ছেন। মে ১২, ২০২০।
ফাইল ছবিতে দেখা যাচ্ছে, ফ্রান্সের পশ্চিমাঞ্চলে একটি স্কুলের শ্রেনীকক্ষে মাস্ক পরে একজন শিক্ষক শিশুদের পড়াচ্ছেন। মে ১২, ২০২০।

ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা বৃহস্পতিবার পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ এর টিকা দেবার অনুমোদন দিয়েছে, যা ঐ অঞ্চলে ক্রমবর্ধমান সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে শিশুদের প্রথম টিকা দেবার সুযোগ করে দিয়েছে।

ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) শিশুদের বাহুর উপরের অংশে ইনজেনশন হিসেবে তিন সপ্তাহের ব্যবধানে টিকার ১০ মাইক্রোগ্রামের দুটি ডোজ দেবার পরামর্শ দিয়েছে। ঐ টিকাকে কমিরনাটি বলা হয়। প্রাপ্তবয়স্কদের টিকার ডোজ ৩০ মাইক্রোগ্রামের হয়।

ইএমএ বলছে, ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য কমিরনাটির সুবিধা, ঝুঁকির চেয়ে বেশি। বিশেষ করে যারা কোভিড-১৯ এ সংক্রমিত হবার মারাত্মক ঝুঁকিতে রয়েছে।

টিকা উৎপাদক কোম্পানীগুলো বলছে, করোনাভাইরাসের বিরুদ্ধে তাদের টিকা ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের ক্লিনিকাল ট্রায়ালে ৯০.৭ শতাংশ কার্যকর ছিল।

গত মে মাস থেকে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে ১২ থেকে ১৭ বছর বয়সীদের জন্য ফাইজার-বায়োএনটেকের টিকা দানের অনুমোদন দেয়া হয়। যদিও চূড়ান্ত অনুমোদনের বিষয়টি ইউরোপীয় কমিশনের উপর নির্ভর করে, তবুও তারা সাধারণত ইএমএ'র সুপারিশ অনুসরণ করে থাকে।

XS
SM
MD
LG