অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলে নেতেনইয়াহু সরকারের পতন : নতুন নির্বাচন মার্চে


মঙ্গলবার স্থানীয় সময়ে মধ্যরাতের মধ্যে সংসদের বাজেট পাশ করার কথা ছিল । কিন্তু তা করতে ব্যর্থ হবার পর ইসরাইলি সংসদ অর্থাত্ কেনেসেট নিয়ম মতো বিলুপ্ত হয়। মার্চ মাসের ২৩ তারিখে সেখানে নির্বাচন অনুষ্ঠিত হবে।

বার্তা সংস্থা দ্য এসোসিয়েটেড প্রেস জানাচ্ছে যে ইসরাইলের বিভাজিত সরকারের পতন ঘটেছে এবং এর ফলে গত দু বছরে চতুর্থবার নির্বাচন হতে চলেছে। মঙ্গলবার স্থানীয় সময়ে মধ্যরাতের মধ্যে সংসদের বাজেট পাশ করার কথা ছিল । কিন্তু তা করতে ব্যর্থ হবার পর ইসরাইলি সংসদ অর্থাত্ কেনেসেট নিয়ম মতো বিলুপ্ত হয়। মার্চ মাসের ২৩ তারিখে সেখানে নির্বাচন অনুষ্ঠিত হবে। নেতেনইয়াহু এবং তাঁর প্রতিপক্ষ বেনি গান্টজ একত্রে করোনাভাইরাস সংকট মোকাবিলার জন্য গত মে মাসে জোট গঠন করেন। কিন্তু তাঁদের এই সহযোগিতা সত্বেও অন্তর্দ্বন্দ্ব ও অবিশ্বাস লেগেই ছিল। জনমত জরিপে দেখা যাচ্ছে যে আজ নির্বাচন হলে নেতেনইয়াহু অসন্তুষ্ট সাবেক মিত্রদের ত্রিপক্ষীয় জোটের কাছ থেকে কঠিন হুমকির সম্মুখীন হতেন।

তবে এখনও ইসরাইল যে দক্ষিণপন্থি রাজনীতিকদের দ্বারাই পরিচালিত হবে সেটা প্রায় নিশ্চিত যারা কীনা ফিলিস্তিনিদের কোন রকম ছাড় দেয়ার বিরোধী আর তাতে করে আসন্ন বাইডেন প্রশাসন যে শান্তি আলোচনা আবার শুরু করতে চাইছেন তা আরও জটিল হয়ে পড়বে।

XS
SM
MD
LG