অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশের আশংকা


মিয়ানমারে সেনা অদ্ভুত্থানের পর থেকে দেশটিতে থাকা রোহিঙ্গাদের উপর নতুন করে শুরু হয়েছে নির্যাতন। ফলে প্রত্যাবাসন তো দুরের কথা; বাংলাদেশে নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশের আশংকা করছেন বিশ্লেষকরা। রোহিঙ্গা বিষয়ক গবেষক মোহাম্মদ নুরুল ইসলাম বলেন, এই পরিস্থিতি রোহিঙ্গা এবং বাংলাদেশের জন্য বেশ উদ্বেগজনক। অতীতেও এভাবেই রোহিঙ্গাদের বলপুর্বক বাস্তুচ্যুত করা হতো বলে জানান এই গবেষক।

মিয়ানমারে থাকা অবশিষ্ট রোহিঙ্গাদের দেশ ছাড়া করতে ইতোমধ্যে অপকৌশল শুরু করেছে দেশটির সেনা বাহিনী। দেশটিতে থাকা রোহিঙ্গাদের বিদেশী নাগরিক হিসেবে নাম তালিকাভুক্ত করতে চাপ দেয়া হচ্ছে। এই পরিস্থিতিতে চলমান যে প্রত্যাবাসন প্রক্রিয়া তা অকার্যকর হয়ে যেতে পারে এবং নতুন করে বাস্তুচ্যুত হতে পারে রোহিঙ্গারা।

please wait

No media source currently available

0:00 0:06:36 0:00

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের উল্টোপিঠে রাখাইনকে পুরোপুরি রোহিঙ্গা শূন্য করার নকশা দেখছেন এই গবেষক। রাখাইন রোহিঙ্গাশূন্য হলে চীন এবং ভারত লাভবান হওয়ায় বাংলাদেশের জন্য সমীকরণ বেশ জটিল হয়ে পড়ে। এক্ষেত্রে আশিয়ানের উদ্যোগী হওয়া উচিত বলে মনে করেন মোহাম্মদ নুরুল ইসলাম।

শত বছর ধরে রোহিঙ্গাদের বাস্তুচ্যুত করার মিয়ানমার সেনা বাহিনীর নীল নক্সা শেষ পর্যন্ত বাস্তবায়নের দ্বারপ্রান্তে চলে এসেছে বলেও মনে করে তিনি।

রোহিঙ্গা জাতিগোষ্ঠীকে নিজেদের ভূমিতে টিকিয়ে রাখতে রাখাইনে সেইফ জোন করা জরুরী বলে মনে করেন এই গবেষক।

রাখাইনকে রোহিঙ্গাশুণ্য করার সর্বশেষ পদক্ষেপে কার্যকর ব্যবস্থা না নিলে নতুন এক ইতিহাস রচিত হবে বলে মনে গবেষকরা।

XS
SM
MD
LG