অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সেনা ঘাঁটি তালিবানের ভয়ে পালিয়ে আসা আফগানদের স্বাগত জানাবে


ফাইল ছবি: যুক্তরাষ্ট্রে আসার দাবিতে কাবুলের আফগান দূতাবাসের সামনে বিক্ষোভরত দোভাষীরা

প্রায় দুই দশকের যুদ্ধ শেষে যুক্তরাষ্ট্র যখন আফগানিস্তান থেকে তার সৈন্য প্রত্যাহার সম্পন্ন করছে তখন আফগানদের প্রথম যে দলটিকে বিমানে করে যুক্তরাষ্ট্রে নিয়ে আসা হবে তাদেরকে প্রথমে থাকতে দেয়া হবে ওয়াশিংটনের দক্ষিণে একটি সেনা ঘাঁটিতে।

পররাষ্ট্র দপ্তর এবং পেন্টাগনের কর্মকর্তারা সোমবার বলেন যে এ মাসে আরো পরের দিকে বিমান চলাচল শুরু হলে ২,৫০০ আফগানকে রাজধানী ওয়াশিংটন থেকে প্রায় ২১৬ কিলোমিটার দক্ষিণে ভার্জিনিয়ার ফোর্ট লী তে নিয়ে আসা হবে। এই দলটির মধ্যে রয়েছে ৭০০ জন দোভাষী এবং অন্যান্যরা যারা যুক্তরাষ্ট্রের বাহিনীকে সহায়তা দিয়েছে। তাদের সঙ্গে তাদের পরিবারের লোকজনও রয়েছে এবং আশা করা হচ্ছে প্রথম কিছু দিন তারা ঐ ঘাঁটিতে থাকার পর যুক্তরাষ্ট্রের অন্যত্র কোথাও তারা বসবাস শুরু করবে।

পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস সংবাদদাতাদের বলেছেন এই আফগানরা বিশেষ অভিবাসী ভিসা SIV’র দরখাস্তকারী যারা বিশেষ অভিবাসনের প্রক্রিয়া সম্পন্ন করতে চলেছে। তিনি বলেন , “ এরা হচ্ছে সাহসী আফগান এবং তাদের পরিবার। যুক্তরাষ্ট্রের প্রতি এদের পরিষেবা সত্যায়িত করেছে কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবান এবং তারা জন্য SIV’র প্রয়োজন বিস্তারিত নিরাপত্তা অনুসন্ধান প্রক্রিয়া সম্পন্ন করেছে। পেন্টাগনের কর্মকর্তারা বলছেন তারা আশা করছেন আফগানরা ধীরে ধীরে আসবে ।

কর্মকর্তারা গত সপ্তায় জানান যে এই কর্মসূচির লক্ষ্য হচ্ছে আগস্টের শেষে যুক্তরাষ্ট্রের সব সৈন্য আফগানিস্তান ত্যাগের আগে আনুমানিক ১৮,০০০ আফগানকে সে দেশ থেকে বের করে নিয়ে আসা।

XS
SM
MD
LG