অ্যাকসেসিবিলিটি লিংক

মহামারি থেকে বর্ণ বৈষম্য সবকিছুর প্রতি ফার্স্ট লেডির আলোকপাত


যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি গতকাল মঙ্গলবার রাতে করোনাভাইরাসে আক্রান্ত হাজার হাজার আমেরিকানের প্রতি তাঁর সমবেদনা প্রকাশ করেন। হোয়াইট হাউজের নতুন করে সাজানো রোজ গার্ডেন থেকে রিপাবলিকান পার্টির মহাসম্মেলনে বক্তব্য রাখার সময়ে ফার্স্ট লেডি বলেন মার্চ মাস থেকে আমাদের জীবন সম্পুর্ণ পাল্টে গেছে।

যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি গতকাল মঙ্গলবার রাতে করোনাভাইরাসে আক্রান্ত হাজার হাজার আমেরিকানের প্রতি তাঁর সমবেদনা প্রকাশ করেন। হোয়াইট হাউজের নতুন করে সাজানো রোজ গার্ডেন থেকে রিপাবলিকান পার্টির মহাসম্মেলনে বক্তব্য রাখার সময়ে ফার্স্ট লেডি বলেন মার্চ মাস থেকে আমাদের জীবন সম্পুর্ণ পাল্টে গেছে। তিনি বলেন . “ আমার গভীর সমবেদনা তাঁদের প্রতি যাঁরা তাঁদের প্রিয়জনদের হারিয়েছেন । যাঁরা অসুস্থ্য তাঁদের জন্য থাকছে আমার প্রার্থনা। আমি আপনাদের বলতে চাই আপনারা একা নন”। ফার্স্ট লেডির এই ভাষণের সুর ছিল প্রথম দু রাতে অন্যদের ভাষণ থেকে সম্পুর্ণ আলাদা যেখানে কেবল লক্ষ্য করা গেছে রাজনৈতিক বাগাড়ম্বর । ট্রাম্পের সমর্থকরা ডেমক্র্যাটিক প্রতিদ্বন্দ্বি জো বাইডেনের তীব্র সমালোচনা করেছেন এবং মহামারি ও অর্থনীতিতে এর প্রতিকুল প্রভাব ট্রাম্প যে ভাবে মোকাবিলা করেছেন তার প্রশংসা করেন।

২৬ বছর বয়সে একজন মডেল হিসেবে স্লোভেনিয়া থেকে যুক্তরাষ্ট্রে এসে এখানকার নাগরিকত্ব গ্রহণ করার কাহিনী মেলানিয়া ট্রাম্পকে বস্তুত তাঁদের সঙ্গে সম্পৃক্ত করেছে যাঁদেরকে কাগজপত্রবিহীন অভিবাসী হিসেবে চিহ্নিত করার তাঁর স্বামীর নীতি দূরে সরিয়ে দিয়েছিল। ফার্স্ট লেডি সেই সব স্বাস্থ্যকর্মীদের প্রতিও তাঁর কৃতজ্ঞতা প্রকাশ করেন যাঁরা কভিড ১৯ এ আক্রান্ত লক্ষ লক্ষ লোকের চিকিত্সা করেছেন। তিনি বলেন , “ আপনারা আপনাদের দেশকে সবার আগে স্থান দিয়েছেন। । সেজন্যে আমি এবং আমার স্বামী আপনাদের প্রতি কৃতজ্ঞ”। মেলানিয়া ট্রাম্প তাঁর ভাষণে যুক্তরাষ্ট্রে বর্ণবাদজণিত অসন্তোষের কথাও উল্লেখ করেন। তিনি বলেন, “এটি একটি তিক্ত বাস্তবতা এবং আমরা আমাদের ইতিহাস নিয়ে গর্ব করতে পারি না। আমি জনগণকে ভবিষ্যতের দিকে মনোনিবেশ করার আহ্বান জানাবো , বলবো সবাই সুশীল ভাবে একতাবদ্ধ হয়ে আমেরিকার আদর্শের জন্য কাজ করি”। তিনি আরও বলেন মানুষের গায়ের রং এর উপর ভিত্তি করে আঁচ অনুমান করবেন না ।সব কিছু ধ্বংস না করে , আসুন আমরা আমাদের ভুলগুলো উপলব্ধি করি। মেলানিয়া ট্রাম্প তাঁর স্বামীকে পুনঃ নির্বাচিত করার আহ্বান জানিয়ে বলেন , তিনি কেবল কথার কথা বলেন না, তিনি চান কাজ।

মেলানিয়ার চিফ অফ স্টাফ স্টিফেনি গ্রীশ্যাম ফার্স্ট লেডির এই ভাষণ সম্পর্কে বলেন এই ভাষণের প্রতিটি শব্দ তাঁর নিজের। এ দিন অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন ট্রাম্পের দুই ছেলে এরিক ট্রাম্প এবং টিফ্যানি ট্রাম্প ।

XS
SM
MD
LG