অ্যাকসেসিবিলিটি লিংক

আগ্নেয়াস্ত্রের গুলিবর্ষন প্রতিরোধে কংগ্রেস যথেষ্ট উদ্যোগ নিচ্ছে না: ৭৭ শতাংশ আমেরিকানের মন্তব্য


গেলো সপ্তাহে ফ্লোরিডার একটি স্কুলে গুলিবর্ষনের ঘটনায় ১৭ জনের প্রাণহানীর পর প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এখন আগ্নেয়াস্ত্র ক্রেতাদের পরিচিতি সনাক্তকরন প্রক্রিয়ায় কড়াকড়ি আরোপের উদ্যোগ-প্রয়াসের প্রতি সমর্থন জানাচ্ছেন বলে হোয়াইট হাউস থেকে বলা হয়েছে গতকাল সোমবার দিন। গুলি চালিয়ে ব্যাপক মানুষ হত্যা প্রতিরোধে আইনী ব্যবস্থা নেওয়ার জন্যে দেশব্যাপী যে জোরালো আহ্বানের সাড়া জেগেছে তারই প্রেক্ষাপটে ট্রাম্পের এ সমর্থন জানা গেলো।

সোমবার দিনশেষে দ্য ওয়াশিংটন পোস্ট এবং এবিসি নিউজ পরিচালিত যে সমীক্ষা ফলাফল প্রকাশ করা হয় তাতে দেখা যাচ্ছে, এ সমীক্ষায় অংশগ্রহনকারীদের ৮৬ শতাংশ নিজেদেরকে ডেমোক্র্যাট দলীয় বলে পরিচয় দিয়েছেন এবং তাঁরা অভিমত ব্যক্ত করেছেন যে, আগ্নেয়াস্ত্র আইনে আরো কড়কড়ি থাকলে, ফ্লোরিডার ঐ গুলিবর্ষন ঘটনা আটকানো যেত। ঐ সমীক্ষাধীন রেপাবলিকানদের ৬৭ শতাংশ বলেছেন আইনের কড়াকড়িতে ঐ হত্যাকান্ড প্রতিরোধ হতো না।

দু’পক্ষেরই তিন চতুর্থাংশের বেশির বক্তব্য এই যে, মানসিক অসুস্থতার পর্যবেক্ষন প্রক্রিয়া এবং চিকিৎসা ব্যবস্থা আরো বেশি কার্যকর করা গেলে ঐ ধরনের ঘটনা প্রতিরোধ করা যেতে পারে।

সমীক্ষাধীন ৭৭ শতাংশের বক্তব্য যে, যুক্তরাষ্ট্রে ব্যাপক আগ্নেয়াস্ত্রের গুলিবর্ষন প্রতিরোধে কংগ্রেস যথেষ্ট উদ্যোগ নিচ্ছে না। আর ৬২ শতাংশ বলছে, এ ব্যাপারে পর্যাপ্ত ব্যবস্থা ডনাল্ড ট্রাম্পের তরফে গৃহিত হচ্ছে না।

XS
SM
MD
LG