অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্লয়েড হত্যার বিচারের রায় :বাইডেন-হ্যারিসের প্রতিক্রিয়া


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ফ্লয়েড হত্যার রায় সম্পর্কে তাঁর মন্তব্য বলেন কারুরই আইনের ঊর্ধ্বে থাকা উচিত্ নয় এবং আজকের এই রায় সেই বার্তাই দিচ্ছে তবে এটাই যথেষ্ট নয়। এখানেই আপনি থেমে থাকতে পারেন না। সত্যিকারের পরিবর্তন এবং সংস্কার সাধনের জন্য  এ রকম বিয়োগান্তক ঘটনার সম্ভাবনা কমিয়ে আনার জন্য আমাদেরকে ব্যবস্থা নিতে হবে যাতে করে এ রকম ঘটনা আর কখনও না ঘটে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ফ্লয়েড হত্যার রায় সম্পর্কে তাঁর মন্তব্য বলেন কারুরই আইনের ঊর্ধ্বে থাকা উচিত্ নয় এবং আজকের এই রায় সেই বার্তাই দিচ্ছে তবে এটাই যথেষ্ট নয়। এখানেই আপনি থেমে থাকতে পারেন না। সত্যিকারের পরিবর্তন এবং সংস্কার সাধনের জন্য এ রকম বিয়োগান্তক ঘটনার সম্ভাবনা কমিয়ে আনার জন্য আমাদেরকে ব্যবস্থা নিতে হবে যাতে করে এ রকম ঘটনা আর কখনও না ঘটে। আর এটা নিশ্চিত করতে হলে দেখতে হবে যাতে কালো কিংবা বাদামি কিংবা অন্য এ কোন বর্ণের লোক যাতে আইন প্রয়োগকারীদের সঙ্গে কথা বলতে ভয় না পায়। তাদের যেন এই নিয়ে উদ্বিগ্ন হতে না হয় যে তাদের ছেলে মেয়েরা নিত্য প্রয়োজনীয় দোকান থেকে বাড়ি ফিরে আসবে কী না কিংবা রাস্তায় হাঁটতে গিয়ে, গাড়ি চালাতে গিয়ে , পার্কে খেলতে গিয়ে এমন কি বাড়িতে ঘুমোনোর সময় এ রকম কোন সমস্যায় পড়বে কীনা। আর সেজন্যই পদ্ধতিগত বর্ণবাদ এবং বর্ণ বৈষম্য যা পুলিশের ক্ষেত্রে এবং ব্যাপক ভাবে অপরাধ বিচারের ক্ষেত্রে বিরাজমান তাকে স্বীকার করে নিয়ে এর মোকাবিলা করতে হবে।

ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস তাঁর প্রতিক্রিয়ায় বলেন , “ প্রথমত আমি জুরি সদস্যদের তাদের কাজের জন্য ধন্যবাদ জানাচ্ছি এবং মি ফ্লয়েডের পরিবারের সদস্যদেরও তাদের অবিচল অবস্থানের জন্য ধন্যবাদ জানাতে চাই । আজ আমরা স্বস্তির নিঃশ্বাস ফেলছি তবে এখনও এ ব্যথা রয়ে গেছে। বিচারের একটি পরিমাপই , সমান বিচারের মতো নয়। তবে এই রায় আমাদের এক ধাপ এগিয়ে নিয়েছে এবং বাস্তবতা হচ্ছে আমাদের এখনও পুরো ব্যবস্থার সংস্কার সাধন করতে হবে।

XS
SM
MD
LG