অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্রান্সের প্রেসিডেন্ট দেশটির জন্য অর্থনৈতিক ও সামাজিক জরুরি অবস্থা ঘোষণা করেছেন


ফ্রান্স সরকার বিরোধী আন্দোলনে কেঁপে ওঠার পর এই প্রথম প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন জনসম্মুখে কথা বলছেন। আর সে সময় তিনি কয়েকটি অর্থনৈতিক প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু তিনি অফিসে থাকার এবং তার কর্মসূচি চালিয়ে যাওয়ার জন্য প্রতিশ্রুতির কথাও মনে করি দেন।

গত সোমবার রাতে দেশব্যাপী সম্প্রচারিত ভাষণে ম্যাক্রন বলেন, " দায়-দায়িত্বের ভাগ আমি নিচ্ছি। আমি হয়তো আমার কথা দিয়ে মানুষকে আঘাত করেছি।"

তিনি আরও বলেন, তিনি মেনে নিচ্ছেন যে পেনশনে প্রস্তাবিত ট্যাক্স বৃদ্ধি "অন্যায়" ছিল।

কিন্তু ম্যাক্রন বলেন গত কয়েক সপ্তাহে তিনি যে বিক্ষোভ দেখেছেন, তা তার ভাষায় ৪০ বছরে অস্থিরতাবোধ। বিশেষ করে সে অস্থিরতাবোধ ফ্রান্সের গ্রামাঞ্চলের।

প্রেসিডেন্ট অর্থনৈতিক এবং সামাজিক জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

প্রেসিডেন্ট পেনশনের ওপর কর বাতিল ছাড়াও, মাসিক বেতনের সঙ্গে ১১৩ ডলার সরকারী প্রনোদনা, অতিরিক্ত সময়ে কাজের জন্য যে বেতন তাতে কর আরোপ না করার কথা জানিয়েছেন। সেই সঙ্গে বড় কম্পানীগুলো শ্রমীকদের যে বার্ষিক বোনাস দেয়, তা কর ছাড়া দেবার আহবান জানিয়েছেন।

কিন্তু প্রেসিডেন্ট বিক্ষোভকারীদের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়ে বলেছেন, যারা জানালা ভেঙ্গেছে, দোকান লুট করেছে এবং পুলিশের ওপর হামলা করেছেন তাদের প্রশ্রয় দেওয়া হবে না।

হডসন ইনস্টিটিউটের একজন ফেলো বেঞ্জামিন হাদ্দাদ গত বছর ম্যাক্রনের নির্বাচনী প্রচারণার জন্য কাজ করেছেন। তিনি বলেন, প্রেসিডেন্ট তার ভাষণে সহিংসতার নিন্দা ও বিক্ষোভের কারনগুলোকের মধ্যে একটি ভারসাম্য বজায় রাখার চেষ্টা করেছেন।

তিনি বলেন, "আমি মনে করি তার উদ্দেশ্য ছিল বিক্ষোভের প্রতি সাড়া দেওয়া এবং yellow vest আন্দোলনের যে জনপ্রিয়তা তা ভেঙ্গে দেওয়া। ফ্রান্সের ৭০ শতাংশের মত মানুষ এই আন্দোলন সমর্থন করেন।

মাস খানেক আগে জ্বালানির ওপর কর বৃদ্ধি বিক্ষোভের তীব্রতা বাড়িয়ে দিয়েছিল। যদিও ম্যাক্রন এরই মধ্যে জ্বালানির ওপর কর বৃদ্ধি বাতিল করেছেন। কর ছাড়াও প্রেসিডেন্টের ওপর নানা কারনে ক্ষোভ বাড়ছে। অনেক বিক্ষোভকারী বলেছেন, ফ্রান্সের সাধারন মানুষের চেয়ে ধনীদের প্রতি বেশী লক্ষ্য রাখা হয়।

প্যারিসে বিক্ষোভের কারনে পুলিশ আইফেল টাওয়ার সহ উল্লেখযোগ্য দর্শনীয় স্থানগুলো সাময়িক ভাবে বন্ধ রেখেছে।

বিক্ষোভ শুরু হবার পর থেকে সাড়ে চার হাজারের বেশী মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

কিছু বিক্ষোভকারী ও বিরোধী দলের সদস্যরা, প্রেসিডেন্টের প্রথম পদক্ষেপকে একটি ভাল উদ্যোগ হিসাবে দেখছেন। কিন্তু অনেকে বলেছেন যে, তারা এখনও সন্তুষ্ট নয়।

যেহেতু বিক্ষোভের কোন আনুষ্ঠানিক নেতা নেই তাই, সামগ্রিকভাবে ম্যাক্রন এর বক্তব্য মানুষ কিভাবে নেবে - তা বলার জন্য আরো সময়ের প্রয়োজন।

XS
SM
MD
LG