অ্যাকসেসিবিলিটি লিংক

লন্ডনে জি-সেভেন পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠক: আলোচ্যসূচীর শীর্ষে রাশিয়া, চীন


বিশ্বের সাতটি শিল্পোন্নত রাষ্ট্রের গোষ্ঠি জি-সেভেনের পররাষ্ট্র মন্ত্রীরা এ সপ্তায় লন্ডনে বৈঠক করছেন যেখানে শীর্ষ আলোচ্যসূচীতে রয়েছে জলবায়ু পরিবর্তন , রাশিয়া ও চীন। ২০২০ সালে করোনাভাইরাসের কারণে পিটসবার্গে  ভিডিও লিংকের মাধ্যমে জি-সেভেন বৈঠক করতে বাধ্য হবার পর , গত দু বছরে এ বারই হচ্ছে জি-সেভেনের এই সরাসরি বৈঠক। রাশিয়া জোর পূর্বক ক্রাইমিয়া অধিগ্রহণের পর রাশিয়াকে ২০১৪ সালের তখনকার জি-এইট থেকে বহিষ্কার করা হয়।

বিশ্বের সাতটি শিল্পোন্নত রাষ্ট্রের গোষ্ঠি জি-সেভেনের পররাষ্ট্র মন্ত্রীরা এ সপ্তায় লন্ডনে বৈঠক করছেন যেখানে শীর্ষ আলোচ্যসূচীতে রয়েছে জলবায়ু পরিবর্তন , রাশিয়া ও চীন। ২০২০ সালে করোনাভাইরাসের কারণে পিটসবার্গে ভিডিও লিংকের মাধ্যমে জি-সেভেন বৈঠক করতে বাধ্য হবার পর , গত দু বছরে এ বারই হচ্ছে জি-সেভেনের এই সরাসরি বৈঠক। রাশিয়া জোর পূর্বক ক্রাইমিয়া অধিগ্রহণের পর রাশিয়াকে ২০১৪ সালের তখনকার জি-এইট থেকে বহিষ্কার করা হয়।

সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ইউক্রেনের সীমান্তে সম্প্রতি রুশ সৈন্য সমাবেশের নিন্দে করেছেন । ব্লিংকেন লন্ডনে সংবাদদাতাদের বলেন, “ আমরা রাশিয়ার কর্মকান্ডের দিকে এবং তারা ঠিক কোন পথ নেবে , সে দিকে মনোনিবেশ করছি। প্রেসিডেন্ট বাইডেন অনেক দিন ধরে , এমন কী যখন তিনি প্রেসিডেন্ট হননি , তখনও যে রাশিয়া যদি বেপরোয়া কিংবা আগ্রাসী আচরণ করে, আরা তার জবাব দেবো। তবে আমরা সেটা বাড়াতে চাই না । আমরা বরঞ্চ আরও স্থিতিশীল , ভবিষ্যত্ বোঝা যায় তেমন সম্পর্ক পছন্দ করবো”।

চীন যে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে সে সম্পর্কেও পররাষ্ট্রমন্ত্রী আলোকপাত করেন । ব্লিংকেন বলেন , “ চীনকে রোধ করা কিংবা তাকে আঁটকে রাখার চেষ্টা করা আমাদের উদ্দেশ্য নয় । আমরা যা করার চেষ্টা করছি, তা হলো আন্তর্জাতিক আইন ভিত্তিক শৃঙ্খলা সমুন্নত রাখা , সেটাই আমাদের দেশের বিনিয়োগ কয়েক দশক ধরে, চীনসহ গোটা বিশ্বের জনগণের জন্য”। চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম মঙ্গলবার যুক্তরাষ্ট্রকে এই বলে অভিযুক্ত করে যে যুক্তরাষ্ট্র ইচ্ছে করেই চীনের হুমকিকে ফুলিয়ে ফাঁপিয়ে দেখানোর চেষ্টা করছে।

XS
SM
MD
LG