অ্যাকসেসিবিলিটি লিংক

দরিদ্র দেশগুলোতে জি-সেভেন রাষ্ট্রগুলোর টিকা সরবরাহের প্রতিশ্রুতি


আজ বিশ্বের সব চেয়ে ধনী দেশগুলো এবং ওষুধ কোম্পানিগুলো বিশ্বের দরিদ্রতম দেশগুলোতে করোনাভাইরাসের টীকা প্রদানের ব্যাপারে প্রতিশ্রুতি ব্যক্ত করতে যাচ্ছে। আজ জি সেভেনের যে ভার্চুয়াল বৈঠক হতে যাচ্ছে তার আগে এই ঘোষণাটি করা হলো।

অর্থনৈতিক ভাবে বিশ্বের সব চেয়ে সমৃদ্ধ দেশগুলোর এই বৈঠকে বিশ্বব্যাপী এই মহামারি মোকাবিলার এবং বৈশ্বিক অর্থনীতি পুণরুদ্ধারের উপায় নিয়ে আলোচনা করা হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়েছে যে, টীকা প্রদানের বৈষম্যের কারণে এই রোগ আরও দীর্ঘদিন চলতে পারে। আজ এই প্রথম যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জি সেভেনের বৈঠকে যোগ দিচ্ছেন। তার পর তিনি মিশিগানের কালামাজুতে ফাইজারের কভিড টিকা তৈরির কারখানা পরিদর্শন করবেন এবং টিকা তৈরি করছেন যে সব শ্রমিক তাদের সঙ্গে দেখা করবেন। আফ্রিকা মহাদেশে এক লক্ষের ও বেশি লোকের কভিড ১৯ এ সংক্রমিত হবার নিশ্চিত খবর রয়েছে এবং যেমনটি এসোসিয়েটেড প্রেস জানাচ্ছে সেখানে করোনাভাইরাস টিকার ঘাটতি রয়েছে। এ দিকে আজই রাশিযা জানিয়েছে সেখানে গত ২৪ ঘন্টায় ১৩,৪৩৩ জন নতুন করে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন, মারা গেছেন ৪৭০ জন।

জন্স হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টার জানিয়েছে যে বিশ্বব্যাপী এগারো কোটিরও বেশি লোক কভিড ১৯ এ সংক্রমিত হয়েছে। সংক্রমণের সংখ্যায় যুক্তরাষ্ট্র শীর্ষে রয়েছে। এখানে দু কোটি সত্তুর লক্ষ লোক সংক্রমিত হয়েছেন এর পরই ভারতে স্থান, সংক্রমিতের সংখ্যা প্রায় এক কোটি দশ লক্ষ আর তৃতীয় স্থানে আছে ব্রাজিল। সেখানে সংক্রমিত হয়েছেন এক কোটি মানুষ।

XS
SM
MD
LG