অ্যাকসেসিবিলিটি লিংক

জার্মানির উদ্ধারকারী জাহাজ ৮০০ অভিবাসীকে নিয়ে সিসিলির একটি বন্দরে পৌঁছেছে


সী আই-৪ জাহাজে ভূমধ্যসাগর থেকে উদ্ধারকৃত অভিবাসীদের দেখা যাচ্ছে। নভেম্বর ০৭, ২০২১।

জার্মানির একটি মানবিক জাহাজ ১৫টি শিশুসহ ৮০০ জনের বেশি উদ্ধারকৃত অভিবাসীকে নিয়ে রবিবার ইতালির সিসিলির একটি বন্দরে পৌঁছেছে। ভূমধ্যসাগরে কয়েকদিন অপেক্ষার পর ইতালির কর্তৃপক্ষের অনুমতি পাওয়ার পর জাহাজটি ঐ বন্দরে পৌঁছায়।

দাতব্য গ্রুপ সী আই জানিয়েছে, শনিবার সন্ধ্যায় সী আই-৪ জাহাজটি সিসিলির পশ্চিমাঞ্চলীয় ট্রাপানি বন্দরে পৌঁছায়। প্রাপ্তবয়স্ক বেশিরভাগ মানুষকে কোভিড-১৯ প্রতিরোধমূলক পৃথকীকরণের জন্য অন্য একটি জাহাজে স্থানান্তর করা হয়। শিশু এবং চার বছরের কম বয়সীসহ ১৬০ জনকে আশ্রয় কেন্দ্রে নিযে যাওয়া হয়।

ইতালির সেভ দ্যা চিলড্রেন-এর কর্মকর্তা জিওভান্না ডি বেনেদেত্তো বলেন, যাত্রীদের মধ্যে অনেকেই পশ্চিম আফ্রিকার দেশগুলো, মিশর অথবা মরক্কো থেকে এসেছেন।

স্কাই টিজি-২৪ টিভি জানিয়েছে, সী আই-৪ জাহাজটি বন্দরের কাছাকাছি আসার সঙ্গে সঙ্গে যাত্রীদের আনন্দ উল্লাস ট্রাপানির ডক থেকে শোনা যাচ্ছিল।

গত ৪ নভেম্বর ডুবে যাওয়া একটি কাঠের নৌকায় থাকা অভিবাসীদের অর্ধেককে উদ্ধার করা হয়েছিল এবং অন্যদের পৃথক এক অভিযানের মাধ্যমে সমুদ্র থেকে নিয়ে আসা হয়।

অন্যদিকে, ইতালির সিসিলির দক্ষিণে ছোট একটি দ্বীপ ল্যাম্পেডুসার কাছে ওশান ভাইকিং নামের আরেকটি দাতব্য জাহাজ ৩০৮ জন অভিবাসীসহ বন্দরে পৌঁছানোর অপেক্ষায় রয়েছে।

বিপজ্জনক কেন্দ্রীয় ভূমধ্যসাগর পাড়ি দেয়া অভিবাসীর সংখ্যা এ বছর ৫৪ হাজারের বেশি। তারপরও তা ২০১৪ থেকে ২০১৭ সালের চেয়ে নাটকীয়ভাবে কম। ঐ সময় চোরাকারবারিদের নৌকায় জীবনের ঝুঁকি নিয়ে প্রতি বছর ১ লাখ ২০ হাজার থেকে ১ লাখ ৮০ হাজার মানুষ ইতালিতে পৌঁছেছিল।

XS
SM
MD
LG