অ্যাকসেসিবিলিটি লিংক

কভিড ১৯ উদ্ধার কার্যক্রম নিয়ে বিশ্বের নেতাদের বৈঠক


মঙ্গলবার কভিড ১৯ মহামারি থেকে বিশ্বের উদ্ধার পাওয়া বিষয়ে একটি ভার্চুয়াল প্যানেল আলোচনায় যুক্ত হয়েছিল ইউরোপীয় ইউনিয়ন , বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং তাদের সঙ্গে যুক্ত হয়েছিল এ বিষয়ে সমর্থক একটি সংগঠন গ্লোবাল সিটিজেন। ওয়েবের মাধ্যমে আয়োজিত এই অনুষ্ঠানে যারা অংশ নিয়েছেন তাঁদের মধ্যে ছিলেন যুক্তরাষ্ট্র ও আফ্রিকান ইউনিয়নের নেতরা, অভিনেতা এবং সঙ্গীত শিল্পীরাও যাঁরা বিভিন্ন সংগঠন এবং ব্যক্তিবিশেষের কাছ থেকে চাঁদা চাইছিলেন।

মঙ্গলবার কভিড ১৯ মহামারি থেকে বিশ্বের উদ্ধার পাওয়া বিষয়ে একটি ভার্চুয়াল প্যানেল আলোচনায় যুক্ত হয়েছিল ইউরোপীয় ইউনিয়ন , বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং তাদের সঙ্গে যুক্ত হয়েছিল এ বিষয়ে সমর্থক একটি সংগঠন গ্লোবাল সিটিজেন। ওয়েবের মাধ্যমে আয়োজিত এই অনুষ্ঠানে যারা অংশ নিয়েছেন তাঁদের মধ্যে ছিলেন যুক্তরাষ্ট্র ও আফ্রিকান ইউনিয়নের নেতরা, অভিনেতা এবং সঙ্গীত শিল্পীরাও যাঁরা বিভিন্ন সংগঠন এবং ব্যক্তিবিশেষের কাছ থেকে চাঁদা চাইছিলেন। এই প্রচেষ্টার লক্ষ্য হচ্ছে এমন একটি মঞ্চ তৈরি করা যাতে এই মহামারির বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায় এবং টীকা দানে সমতা , বিশ্বের ক্ষুধা , জলবায়ু সংকট এবং আন্তর্জাতিক সহায়তার মতো বিষয়গুলো নিয়ে কথা বলা যায়। ইউরোপীয় কমিশনের সভানেত্রী ঊরসুলা ভন দের লেয়েন , তাঁর মন্তব্যে ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাঁক্রর আহ্বানের প্রতিধ্বণি তুলে বলেন আফ্রিকায় স্বাস্থ্য পরিচর্যা কর্মিদের জন্য টীকা দান করতে হবে। তিনি বলেন বিশ্বের প্রতিটি কোণে যত শিগগির সম্ভব টীকা পৌঁছুতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সমর্থিত কভ্যাক্স টীকা সহযোগিতা কর্মসূচির জন্য ইউ অতিরিক্ত ষাট কোটি ডলার প্রদান করেছে যাতে করে উন্নয়নশীল রাষ্ট্রগুলোতে কভিড ১৯ এর টীকা সরবরাহ করা যায়। গত সপ্তায় বাইডেন প্রশাসন ঐ কর্মসূচির জন্য চার শ কোটি ডলার দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

XS
SM
MD
LG