অ্যাকসেসিবিলিটি লিংক

গ্রীসে ৬০ বছর বা তার চেয়ে বেশি বয়সীদের টিকা নেয়া বাধ্যতামূলক; না নিলে জরিমানা


গ্রীসের এথেন্সের সিন্টাগমা স্কোয়ারে ক্রিসমাস ট্রি'র সামনে দিয়ে একজন বয়স্ক মানুষ মাস্ক পরে হেঁটে যাচ্ছেন। ডিসেম্বর ০১, ২০২১।

গ্রীসে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় তা দেশটির রাষ্ট্রীয় স্বাস্থ্যসেবা ব্যবস্থার উপর চাপ বৃদ্ধি করেছে ৬০ বছর এবং তার চেয়ে বেশি বয়সী মানুষ, যারা টিকা নেননি, তাদের জন্য জরিমানার ব্যবস্থা করা হয়েছে। এই সিদ্ধান্ত নাগরিক অধিকার এবং স্বাধীনতা নিয়ে বিতর্কের জন্ম দিয়েছে, এই দেশটির জন্য যেটি পশ্চিমা ধাঁচের গণতন্ত্রের সূতিকাগার।

গ্রীসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিস মন্ত্রীসভার জরুরী বৈঠকের পর বাহ্যত উদ্বিগ্ন ছিলেন যখন তিনি ঐ আদেশটি ঘোষণা করেন।

মিৎসোটাকিস বলছিলেন, তিনি লুকাতে পারছেন না যে, তার কথায়- সিদ্ধান্ত নেবার ক্ষেত্রে তিনি ব্যক্তিগতভাবে সমস্যায় পড়েছিলেন। তবে তিনি ব্যাখ্যা করেছেন যে, শেষ পর্যন্ত সবচেয়ে ঝুঁকিতে পড়া লোকদের রক্ষা করার জন্য তিনি ঐ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন, এমন কী ‘এর অর্থ যদি এ ও হয় যে তারা এতে বিরক্ত হচ্ছেন।

নতুন নিয়ম অনুযায়ী, ৬০ বছরের বেশি বয়সী গ্রীকদের টিকা নিতে হবে অথবা ১১৩ ডলার জরিমানা দিতে হবে। আগামি মাস থেকে ঐ জরিমানা আরোপ এবং তা সংগ্রহ করার জন্য দেশটির কর কর্তৃপক্ষকে অনুমতি দেয়া হয়েছে।

গ্রীসে বুধবার সকাল পর্যন্ত ওমিক্রন প্রকরণে সংক্রমিত কোন রোগী সনাক্ত হয়নি। তবে সাম্প্রতিক সময়ে কিছু পদক্ষেপ নেবার পরও কোভিড-১৯ এর সংক্রমণ রেকর্ড পর্যায়ে পৌঁছেছে। ঐ পদক্ষেপগুলোর মধ্যে- টিকা নেননি এমন মানুষদের রেস্তোঁরা, ব্যায়ামাগার এবং থিয়েটারগুলোতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

XS
SM
MD
LG