অ্যাকসেসিবিলিটি লিংক

মেক্সিকোতে ট্রেইলার-ট্রাক দুর্ঘটনায় অভিবাসন-প্রত্যাশী নিহত ১৫ জনের মৃতদেহ গ্রহণ করলো গুয়াতেমালা 


মেক্সিকোর দক্ষিণাঞ্চলে ট্রাক দুর্ঘটনায় নিহত গুয়াতেমালার ১৫জন অভিবাসন প্রত্যাশীদের মৃতদেহ গুয়াতেমালার কাছে হস্তান্তর করা হয় , তারই একটি কফিন মেক্সিকোর সেনাবাহিনী গুয়াতেমালার কাছে হস্তান্তর করছেন, ৩০শে ডিসেম্বর, ২০২১, ছবি/সান্দ্রা সেবাস্তিয়ান/রয়টার্স

মেক্সিকোতে একটি অভিবাসন-প্রত্যাশীদের বহনকারী একটি ট্রেইলার যান উল্টে গেলে যে ১৫জন নিহত হন, তাদের মরদেহ বৃহস্পতিবার গুয়াতেমালার কাছে হস্তান্তর করা হয়। শোকার্ত আত্মীয়-পরিজনরা বছরের এই শেষ দিনে তাদের শেষ কৃত্য সম্পন্ন করবেন।

অভিবাসন-প্রত্যাশী লোকজন-ভর্তি ট্রাকটি চিয়াপাস রাজ্যে এ মাসে আরও আগের দিকে উল্টে দুর্ঘটনায় পতিত হলে সর্বমোট ৫৬ জন মারাহন। মৃতদের মধ্যে ৩৭ জনকে গুয়াতেমালার নাগরিক হিসাবে সনাক্ত করা হয়, তবে মাত্র ১৯ জনের মরদেহ হস্তান্তর করা সম্ভব হয়েছে।

গুয়াতেমালার পররাষ্ট্র মন্ত্রক জানায় আরো ১৮জনকে এখনও সনাক্ত করা হচ্ছে এবং তাদের মরদেহ আগামী কয়েকদিনের মধ্যেই হস্তান্তর করা হবে।

যুক্তরাষ্ট্র সীমান্তের পথে অভিবাসন-প্রত্যাশী লোকেরা যে ভয়ংকর ঝুঁকির মুখে পড়েন এই দুর্ঘটনা সেই বিপদের কথাই ব্যক্ত করে, যারা প্রায়শই "কোয়োটস" বা নেকড়ে জাতীয় মানব পাচারকারী দলের শিকার হন। বিগত কয়েক দশকে মেক্সিকোতে সহিংসতা বা দুর্ঘটনায় বহু ডজন অভিবাসন-প্রত্যাশীরা প্রাণ হারিয়েছেন।

মেক্সিকো সরকার জানায় বৃহস্পতিবার ১৫ জনের মৃতদেহ, যারা সবাই পুরুষ, মেক্সিকো বিমান বাহিনী হস্তান্তর করে। তারপর গুয়াতেমালার বিমান বাহিনী শবাধারে বহনকারী মৃতদেহগুলো তাদের পরিবারের বাড়িতে পৌঁছে দেয়।

মেক্সিকো সরকার এক বিবৃতিতে জানায় তাদের কর্মকর্তারা এ যাবৎ ট্রাক দুর্ঘটনায় গুয়াতেমালা, ডোমিনিকান রিপাবলিক , এল সালভাদোর ও একুয়াডোরের ৫০ জনের মৃতদেহ শনাক্ত করেছেন।

অন্য ৭৪ জন গুয়াতেমালার নাগরিককে দুর্ঘটনা স্থলের কাছে, চিয়াপাসের টুক্সটলা গুটেরেজ শহরের বিভিন্ন হাসপাতাল থেকে চিকিৎসার পর ছেড়ে দেয়া হয়। ২৭ জন এখনো হাসপাতালে চিকিৎসাধীন, যাদের অর্ধেকেরও বেশি রয়েছেন সঙ্কটাপন্ন অবস্থায়।

এই দুর্ঘটনার পর, যুক্তরাষ্ট্র, মেক্সিকো, গুয়াতেমালা ও অন্যান্য কয়েকটি দেশ আন্তর্জাতিক লোকজনদের জন্য গঠিত মানব পাচারকারী নেটওয়ার্কগুলোর বিরুদ্ধে অভিযান চালানোর প্রত্যয় ব্যক্ত করেছে।

(রয়টার্স)

XS
SM
MD
LG