অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের মহাসচিব পদে দ্বিতীয় মেয়াদে গুতেরেসের শপথগ্রহণ


U.N. Secretary-General

জাতিসংঘের সাধারণ পরিষদের অনুমোদনের পর অ্যান্টনিও গুয়েতেরেস জাতিসংঘের মহাসচিব পদে আজ শুক্রবার ৫ বছরের দ্বিতীয় মেয়াদের জন্য শপথ নিয়েছেন। শপথ গ্রহণের পর গুয়েতেরেস সাধারণ পরিষদে বলেন, “ ইতিহাসের এ রকম এক সংকটজনক সময়ে কিংবা বলতে পারি একটি নতুন যুগের সূচনালগ্নে  আপনারা আমার উপর আস্থা রেখে যে গুরু দায়িত্ব অর্পণ করছেন সে ব্যাপারে আমি সম্পূর্ণ অবগত আছি”।

জাতিসংঘের সাধারণ পরিষদের অনুমোদনের পর অ্যান্টনিও গুতেরেস জাতিসংঘের মহাসচিব পদে আজ শুক্রবার ৫ বছরের দ্বিতীয় মেয়াদের জন্য শপথ নিয়েছেন। শপথ গ্রহণের পর গুয়েতেরেস সাধারণ পরিষদে বলেন, “ ইতিহাসের এ রকম এক সংকটজনক সময়ে কিংবা বলতে পারি একটি নতুন যুগের সূচনালগ্নে আপনারা আমার উপর আস্থা রেখে যে গুরু দায়িত্ব অর্পণ করছেন সে ব্যাপারে আমি সম্পূর্ণ অবগত আছি”। তিনি আরও বলেন,“আমরা প্রকৃতপক্ষেই এক সন্ধিক্ষণে রয়েছি, আমাদের সামনে চূড়ান্ত কোন কিছু বেছে নেয়ার সুযোগ নেই”। তিনি সংকল্প ব্যক্ত করেন যে নিঃস্বার্থ ভাবে তিনি সকল সদস্য রাষ্ট্রের জন্য সমান ভাবে কাজ করে যাবেন এবং রাষ্ট্রগুলোর মধ্যে আস্থা স্থাপনের জন্য্ কাজ করবেন । তিনি বলেন, “আমি আশার সঞ্চারণ ঘটানোর চেষ্টা করব যাতে করে আমরা পরিবর্তন আনতে পারি এবং অসম্ভবকে সম্ভব করে তুলতে পারি”।

গত ৮ই জুন জাতিসংঘের নিরাপত্তা পরিষদ তাঁর দ্বিতীয় মেয়াদের নিয়োগকে অনুমোদন দেয়। ১৫ সদ্স্য-বিশিষ্ট নিরাপত্তা পরিষদের অনুমোদন অত্যন্ত প্রয়োজনীয় কারণ পাঁচটি স্থায়ী সদস্য-রাষ্ট্রের যে কোন একটি ভিটো দিয়ে তাঁর মনোনয়ন নাকচ করে দিতে পারতো।

XS
SM
MD
LG