অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র-মেক্সিকো উন্নয়নকর্মসূচীর সম্প্রসারণ ঘটাচ্ছে


যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস মঙ্গলবার মেক্সিকোর প্রেসিডেন্ট আঁদ্রে ম্যানুয়েল লোপেজ ওব্রাডরের সঙ্গে বৈঠক করেছেন। মধ্য আমেরিকায় অর্থনৈতিক  অবস্থার উন্নয়ন সাধন করে যুক্তরাষ্ট্রের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সীমান্তে আশ্রয় প্রার্থীদের ভিড় কমানোর লক্ষ্যে তাঁর অব্যাহত প্রচেষ্টা হিসেবে তিনি এই বৈঠকে মিলিত হলেন।  হ্যারিস এবং লোপেজ ওব্রাডরের উপস্থিতিতেই তাঁদের সহকারিরা “উত্তরের ত্রিভূজাঞ্চলে  উন্নয়ন কর্মসূচিতে সহযোগীতার বিষয়ে কৌশলগত সহভাগীতা স্থাপনের জন্য স্মারক লিপিতে সই করেন।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস মঙ্গলবার মেক্সিকোর প্রেসিডেন্ট আঁদ্রে ম্যানুয়েল লোপেজ ওব্রাডরের সঙ্গে বৈঠক করেছেন। মধ্য আমেরিকায় অর্থনৈতিক অবস্থার উন্নয়ন সাধন করে যুক্তরাষ্ট্রের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সীমান্তে আশ্রয় প্রার্থীদের ভিড় কমানোর লক্ষ্যে তাঁর অব্যাহত প্রচেষ্টা হিসেবে তিনি এই বৈঠকে মিলিত হলেন। হ্যারিস এবং লোপেজ ওব্রাডরের উপস্থিতিতেই তাঁদের সহকারিরা “উত্তরের ত্রিভূজাঞ্চলে উন্নয়ন কর্মসূচিতে সহযোগীতার বিষয়ে কৌশলগত সহভাগীতা স্থাপনের জন্য স্মারক লিপিতে সই করেন। এই উত্তরের ত্রিভূজাঞ্চলের দেশগুলো হচ্ছে গুয়াতেমালা, এল স্যালভাদর এবং হন্ডুরাস।

সাম্প্রতিক মাসগুলোতে এ সব দেশের হাজার হাজার নাগরিক তাদের ঘর-বাড়ি ত্যাগ করে, মেক্সিকোর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা চালিয়েছে। এপ্রিল মাসেই ১,৭৮,০০০ আশ্রয়প্রার্থি যুক্তাষ্ট্রের সীমান্তে জড়ো হয়েছিল যার মধ্যে প্রায় অর্ধেকই ছি মধ্য আমেরিকা থেকে।

ভাইস প্রেসিডেন্ট হিসেবে হ্যারিস তাঁর প্রথম বিদেশ সফরে গুয়াতেমালা সফরকালে ল্যাটিন আমেরিকা থেকে আশ্রয় প্রার্থীদের সোজাসুজি বলে দিয়েছেন , “ আপনারা আসবেন না”। তিনি বলেন, যুক্তরাষ্ট্র লোকজনকে সীমান্তে থামানোর জন্য তার অভিবাসন আইন প্রয়োগ করতে ভীত নয়।তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আশ্রয়প্রার্থী শিশুদের যুক্তরাষ্ট্রে থাকার অনুমতি দিয়েছেন যা তাঁর পূর্বসুরি ডনাল্ড ট্রাম্প দেননি।

XS
SM
MD
LG