অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনার আরেকটি ঢেউয়ের আশঙ্কা প্রকাশ করেছেনে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা


বাংলাদেশে যখন করোনা ভাইরসের সংক্রমণ এবং মৃত্যুর হার প্রতিদিন উল্লেখযোগ্য হারে কমছে তখন ঈদকে সামনে রেখে স্বাস্থ্য বিধির তোয়াক্কা না করে মানুষ যে ভাবে শহর ছেঁড়ে গ্রামের বাড়ি যাচ্ছেন তাতে করোনার আরেকটি ঢেউয়ের আশঙ্কা প্রকাশ করেছেনে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

তাঁরা বলেছেন যা ঘটছে তাতে হয়ত করোনা সংক্রমণ আগামী জুন মাসেই আরেক দফা আঘাত হানতে পারে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোহাম্মাদ সহিদুল্লাহ এ প্রসঙ্গে গণমাধ্যমকে বলেছেন এ ধরনের একটি পরিস্থিতি সামাল দেয়া দেশের স্বাস্থ্য সেবা ব্যবস্থার জন্য কঠিন হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ সরকারের বিভিন্ন স্তরের নেতাদের অনুরোধ উপেক্ষা করেই দূরপাল্লার গনপরিবহন বন্ধ থাকা সত্ত্বেও শহর বন্দর গঞ্জ ছেড়ে ছোটখাটো যানবাহন এবং যানবাহন পারাপারের ফেরিতে গাদাগাদি করে হাজার হাজার মানুষকে মঙ্গলবারও নিজেদের জীবন এবং গ্রামে যাদের কাছে যাচ্ছেন তাঁদের জীবন বিপন্ন করে ছুটছেন যার যার গন্তব্যে।

বাংলাদেশে ইতিমধ্যেই দ্রুত বিস্তার মান করোনা ভাইরাসের ভারতীয় ধরন অন্তত দুইজন ভারত ফেরত যাত্রীর শরীরে শনাক্ত হয়েছে। ভারতে পাওয়া করোনার এই ধরনকে বিশ্বের জন্য উদ্বেগজনক হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ সংবাদ বাংলাদেশের গণমাধ্যমে ফলাও করে প্রচার হলেও করোনা দুর্যোগের মধ্যে ঈদকে সামনে রেখে দোকানপাট ও শপিং মলে কেনাকাটা এবং গ্রামে যাওয়ার হিড়িক দেখে মনে হচ্ছে এ দেশে ঈদ আর কখনো ফিরে আসবেনা।

এদিকে, থাইল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাত করোনার সংক্রমণ ঠেকাতে অন্যান্য দেশ সহ বাংলাদেশ থেকেও যাত্রী ও ফ্লাইট প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে বিমান, বাংলাদেশ এয়ারলাইন্স জানিয়েছে ১৩ই মে থেকে ফ্লাইট বন্ধ হওয়ার আগে আগামীকাল বুধবার তাদের নির্ধারিত ফ্লাইট ছাড়াও দুইটি বিশেষ ফ্লাইট আমিরাতে যাতায়াত করবে। অপরদিকে, সরকারের স্বাস্থ্য বিভাগ আজ জানিয়েছে দেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৩ জন করোনা রোগী এবং করোনা আক্রান্ত হয়েছেন ১২৩০ জন ।

XS
SM
MD
LG