অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন: যত্রতত্র মানুষ হত্যা আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণকে অপরিহার্য করে তুলেছে


আজ হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয় “যত্রতত্র মানুষ হত্যা আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণকে অপরিহার্য করে তুলেছে।”
যুক্তরাষ্ট্রে প্রতি মাসে ২৯টি ব্যাপক গুলি বর্ষণের ঘটনা ঘটে। চলতি বছরে এ পর্যন্ত অন্তত ২০৪টি হত্যাকাণ্ড ঘটেছে। ২০০১ থেকে ২০১৩ সালে আমেরিকায় বন্দুক সহিংসতায় প্রাণ হারিয়েছেন ৪লক্ষ ৬ হাজার ৪শ ৯৬ জন। FBI এর পরিসংখ্যানে দেখা যাচ্ছে ১৯৯৮ সালের নভেম্বর মাস থেকে এপর্যন্ত ২৬৯দশমিক ৫ মিলিয়ন আগ্নেয়াস্ত্র ক্রেতার ব্যাক গ্রাউন্ড চেক করা হয়েছে। সবচাইতে বেশি হয়ে হত্যাকাণ্ড হয়ে থাকে টেক্সাস রাজ্যে, নেভাডা দ্বিতীয় তার পরেই রয়েছে মিসিসিপি।
তবে লাস ভেগাসে কান্ট্রি মিউজিক ফেস্টিভ্যাল চলার সময় বন্দুকধারীর গুলিতে ৫৯জন নিহত এবং আহত হয়েছেন প্রায় ৫শর ওপরে।যা কেবল মাত্র আমেরিকার জনগণকে নয় বিশ্ববাসীকে হতবাক করেছে এবং সেই সংগে অনেকের মনে প্রশ্ন দেখা দিয়েছে কেন পরপর এই ধরণের ব্যাপকহত্যাকাণ্ড ঘটে চলেছে?
এরই প্রেক্ষিতে আমাদের আজকের হ্যালো ওয়াশিংটন। আজকের অনুষ্ঠানে ৩জন বিশেষ অতিথি ছিলেন।



আমেরিকার আটলান্টা থেকে আমাদের সংগে যোগ দিচ্ছেন সাইদ ইফতেখার আহমেদ। আমেরিকান পাবলিক ইউনিভার্সিটি সিস্টেম, আমেরিকান মিলিটারি ইউনিভার্সিটির স্কুল অব সিকিউরিটি এন্ড গ্লোবাল স্টাডিজের এডজাংক্ট ফ্যাকাল্টি । নিউ ইয়র্ক থেকে যোগ দিচ্ছেন কলাম লেখক ও সাংবাদিক বিশ্লেষক মাহমুদ রেজা চৌধুরী।

ম্যারিল্যান্ডথেকে আমাদের সংগে যোগ মানসিক রোগ এবংপ্রাপ্তবয়স্ক আসক্তি বিষয়ক বিশেষজ্ঞড: মারিয়াম পারভিন, প্রায় ২ দশকের উপরে তিনি এই বিষয়েকর্মরত আছেন। বিস্তারিত
সেই সংগে অনুষ্ঠানে যোগ দিয়েছেন ভার্জিনিয়া থেকে মোহাম্মদ জামিল, ফ্লোরিডা থেকে নাফিজ আহমেদ জুয়েল এবং ভারতের মুর্শিদাবাদ থেকে জিয়াউর রহমান।বিস্তারিত অনুষ্ঠান শুনতে অডিও চাপ দিন।


আপনার পছন্দমত বেছে নিন

মন্তব্যগুলো দেখান

XS
SM
MD
LG