অ্যাকসেসিবিলিটি লিংক

ঐক্যের ডাকের মধ্যে দিয়ে হিলারীর প্রেসিডেন্ট প্রার্থীতার মনোনয়োন গ্রহণ


যুক্তরাষ্ট্রের সামনে থাকা সমস্ত চ্যালেঞ্জ অতিক্রম করার জন্যে ঐক্যের ডাকের মধ্যে দিয়ে ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থীতার মনোনয়োন আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেছেন হিলারী ক্লিনটন।

ফিলাডেলফিয়ায় দলের জাতীয় সম্মেলনের শেষ দিনে বৃহস্পতিবার রাতে হিলারী ক্লিনটন তার ভাষণে বলেন, “এটি সত্যিই আমাদের নিজেদের ওপর নির্ভর করে; আমরা আমরা একসঙ্গে কাজ করে নিজেদরকে আরো সমৃদ্ধ করবো কি না সে সিদ্ধান্ত আমাদেরকেই নিতে হবে”।

৬৮ বছর বয়সী হিলারী ক্লিনটনই প্রথম নারী যিনি যুক্তরাষ্ট্রের কোনো বড় রাজনৈতিক দল থেকে প্রেসিডেন্ট প্রার্থীর মনোনয়োন পেলেন। ভার্মন্ট সেনেটর বার্নি স্যান্ডার্সকে ষ্টেট প্রাইমারী ও ককাসে নির্বাচনে পরাজিত করে তিনি এই মনোনয়োন নিশ্চিত করলেন।

বৃহস্পতিবারের বক্তব্যে হিলারী বারবারই বার্নি স্যান্ডর্সকে ধন্যবাদ জানান এবং তার সমর্থকদের প্রতি বলেন আপনাদের চাওয়াই আমার চাওয়া। তরুন আমেরিকানদেরকে আকৃষ্ট করা, এবং অর্থনৈতিক ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে স্যান্ডার্সের কর্মসূচীর প্রশংসা করেন হিলারী তাঁর বক্তব্যে।

স্যান্ডার্সের সমর্থকদের প্রতি তিনি বলেন, “আমি আপনাদের জানাচ্ছি যে আমি আপনাদের কথা শুনেছি; আপনাদের চাওয়াই আমার চাওয়া”।

তিনি মধ্যবিত্তের জীবনমান উন্নয়ন, আরো চাকুরীর সংস্থান, বেতন বৃদ্ধি, অস্ত্র নিয়ন্ত্রন, নারীর ক্ষমতায়ন, অভিবাসন সংস্কার, জঙ্গীবাদ নিরসন, অর্থনৈতিক সমৃদ্ধি, বহির্বিশ্বের সঙ্গে সম্পর্কোন্নয়ন, ইত্যাদি তুলে ধরে রিপাবলিকান দলের তার প্রতিদ্বন্দ্বী ডনাল্ড ট্রাম্পের নানা বক্তব্যের সমালোচনা করেন।

হিলারী ক্লিনটনের ভাষন প্রশংসিত হয়েছে ডেমোক্রেট সমর্থকসহ অনেকের কাছে। ফার্ষ্ট লেডী মিশেল ওবামা বলেছেন, “আমাদের পরবর্তী প্রেসিডেন্টের শক্তিশালী ভাষণ ছিল সকলের জন্যে উৎসাহব্যাঞ্জক ও প্রেরণাদায়ক”।

প্রেসিডেন্ট ওবামা টুইটার বার্তায় বলেছেন, “গ্রেট স্পিচ। তিনি পরীক্ষিত। তিনি প্রস্তুত। তিনি কখনোই ক্ষান্ত হন না। আর সেজন্যেই জানুয়ারীতে তিনি যখন হোয়াইট হাউজ ছেড়ে যাবেন, হিলারী তা গ্রহন করবেন”।

ডনাল্ড ট্রাম্প টুইটার বার্তায় বলেছেন, "ক্লিনটন তার বক্তব্যে দেশের সমস্যার বিষয়গুলো গুরুত্ব না দিয়ে এড়িয়ে গেছেন, যা আমেরিকার জন্যে ক্ষতির কারন হবে”।

ট্রাম্প বলেছেন, “হিলারির লক্ষ্য সীমান্তহীন বিশ্ব যেখানে মানুষের ক্ষমতা থাকবে না, চাকরী থাকবে না, নিরাপত্তা থাকবে না”।

XS
SM
MD
LG