অ্যাকসেসিবিলিটি লিংক

বিক্ষোভকারীদের উপর হংকং পুলিশের কাঁদানে গ্যাস নিক্ষেপ


দাঙ্গা নিরোধক পোশাক পরিহিত পুলিশ আজ চীনা সীমান্তের কাছে হংকং শহরের মধ্য দিয়ে মিছিল করে যাওয়া বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে। এই বিক্ষোভকারীরা তাদের বিরুদ্ধে সমাবেশ করতে যাচ্ছিল যারা কীনা গত সপ্তাহান্তে গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের উপর আক্রমণ চালায়।

টেলিভিশন কেন্দ্রগুলোতে সম্প্রচারিত ছবিতে দেখা যায় ইয়ুয়েন লং শহরে বিক্ষোভকারীদের সাথে উত্তেজনাপূর্ণ মুখোমুখির পর পুলিশ কাঁদানে গ্যাস ছুঁড়েছে। এদিকে, পুলিশের উপর ও বিক্ষোভকারিদের কেউ কেউ পাথর নিক্ষেপ করে।

বিক্ষোভকারীরা সহিংসতার হুমকি এবং বিক্ষোভ প্রদর্শনের উপর পুলিশের নিষেধাজ্ঞা সত্ত্বেও ইয়ুয়েন-এর রাস্তায় নেমে আসার সংকল্প ব্যক্ত করে। পুলিশ সতর্ক করে দেয় যে বিক্ষোভকারীরা মিছিল করলে আইন ভঙ্গ করা হবে।

সাদা শার্ট পরিহিত সন্দেহভাজন গুন্ডাবাহিনী গত সপ্তাহান্তে ইউন লং এর একটি ট্রেন স্টেশনে বিক্ষোভকারী এবং যাত্রীদের উপর হামলা চালায়, যাতে ৪৫ জন আহত হয়। কারো কারো অবস্থা ছিল গুরুতর। হংকং এ গত চার মাস ধরে নিয়মিতই সপ্তাহান্তে বিক্ষোভ প্রদর্শন করা হচ্ছে।

বর্তমানে স্থগিত, বিচারের জন্য চীনের কাছে প্রত্যার্পণ প্রস্তাবের কারণে এই আলোড়ন সৃষ্টি হয়েছে। এরপর থেকে সরাসরি নির্বাচনের জন্য সক্রিয়বাদীরা দাবি জানায় এবং পুলিশের অতিরিক্ত শক্তি প্রয়োগের ব্যাপারেও তদন্তের আহ্বান জানানো হয়।

হংকং পরিস্থিতি নিয়ে বিশ্লেষণ জানতে ভারতের বিশিষ্ট সাংবাদিক জয়ন্ত রায় চৌধুরী'র সঙ্গে ওয়াশিংটন স্টুডিও থেকে কথা বলেছেন সরকার কবীরূদ্দীন।

please wait

No media source currently available

0:00 0:10:57 0:00


XS
SM
MD
LG