অ্যাকসেসিবিলিটি লিংক

আবারও হংকং এ প্রতিবাদ বিক্ষোভ


Hongkong protests
Hongkong protests

চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসে দু সপ্তা আগে পাশ করা নতুন জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ করার লক্ষ্যে চীনের পরিকল্পনার বিরুদ্ধে আজ হংকং এর একটি বিপণী কেন্দ্রে প্রতিবাদকারীরা সমবেত হয়।

চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসে দু সপ্তা আগে পাশ করা নতুন জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ করার লক্ষ্যে চীনের পরিকল্পনার বিরুদ্ধে আজ হংকং এর একটি বিপণী কেন্দ্রে প্রতিবাদকারীরা সমবেত হয়। করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ মেনেই প্রতিবাদকারীরা শ্লোগান দেয় এবং পোস্টার বহন করে, যাতে লেখা ছিল হংকংকে মুক্ত করো, এটাই আমাদের সময়কার বিপ্লব। একটি ব্যানারে এস ও এস লেখা ছিল, অন্যটিতে হংকং এর জনগণকে সাহায্য করতে যুক্তরাষ্ট্রকে সৈন্য পাঠাতে আহ্বান জানানো হয় এবং আরেকটিতে হংকং এর স্বাধীনতা দাবি করা হয়। অনুমান করা হচ্ছে যে চীন এই নতুন নিরাপত্তা আইন গ্রীস্মের শেষ নাগাদ আরোপ করতে পারে এমন কী এর আগেও।

সমালোচকরা বলছেন এর ফলে সেই যৌথ ঘোষণাকে খর্ব করা হবে যার আওতায় ১৯৯৭ সালে , এক রাষ্ট্র দুই পদ্ধতি এই কাঠামোর ভেতর সাবেক এই ব্রিটিশ উপনিবেশটিকে চীনের কাছে হস্তান্তর করা হয়। গত মাসেই এই নতুন নিরাপত্তা আইন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সমালোচনার বিষয় হয়। উভয়ই বলে এটি ঐ ঘোষণার বেপরোয়া লংঘন এবং ঐ শহরটির স্বায়ত্বশাসন , আইনের শাসন ও মৌলিক স্বাধীনতার পরিপন্থি ।

XS
SM
MD
LG