অ্যাকসেসিবিলিটি লিংক

শিক্ষার্থী এবং শিক্ষকদের সংযোগে হাইব্রিড শ্রেণীকক্ষে সুইভেল রোবট


কভিড মহামারীর সময় কিছু স্কুল একটি তথাকথিত "হাইব্রিড মডেল" এর ব্যাবহার করছে, যেখানে কিছু শিক্ষার্থী স্কুলে যাচ্ছে এবং অন্যেরা বাড়িতে থেকে অনলাইনে লগইন করে ক্লাস করছে। এ বিষয়ে ভয়েস অফ আমেরিকার সংবাদদাতা এলিজাবেথ লি তার এক প্রতিবেদনে জানাচ্ছেন যে, হাইব্রিড শ্রেণীকক্ষে শিক্ষার্থী এবং শিক্ষকদের সংযুক্ত এগিয়ে এসেছে একটি রোবট।

উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী সোফিয়া জানসেনের জন্য ২০২০ সাল খুবই অদ্ভুত একটা বছর ছিল। সোফিয়া বলেন, "এটি আমার উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শেষ বর্ষ ছিল, সুতরাং অনেক মজা করার সময় হলেও প্রথম সেমিস্টারটা খুবই গুরুত্বপূর্ণ ছিল, কিন্তু মহামারীর কারণে সবকিছুই যেন কিরকম ওলটপালট হয়ে গিয়েছিল।”

দক্ষিণ ক্যালিফোর্নিয়ার ফেয়ারমন্ট স্কুলগুলির বিশেষ প্রকল্পের পরিচালক ডিজে ক্লোভিস বলেন, “এমন একটা অবস্থা চিন্তা করুন, যেখানে আপনার ক্লাসরুমের ভিতরে কোনও ছাত্র বুম মাইক এবং ক্যামকর্ডার সহ পুরো সময় জুড়ে অর্থাৎ যতক্ষন প্রশিক্ষণ চলবে, ততক্ষণ উপস্থিত থাকবে। সুইভেল নামের এই রোবটটি সেই ভূমিকাটাই পালন করবে।" এই রোবটটিতে নিচে একটি অংশ লাগানো থাকবে, যা কোনও মোবাইল ডিভাইসের সাথে জুড়ে দেওয়া যাবে। এই নীচের অংশটিতে একটি সেন্সর রয়েছে এবং বিল্ট-ইন মাইক্রোফোন সহ যে শিক্ষক পড়াচ্ছেন, তার গতিবিধি চিহ্নিত করতে সেটি সক্ষম। সুইভেল রোবটএর সহ-প্রতিষ্ঠাতা ভ্লাদ টেটালবাম বলেন, "সুইভেল হল এমন একটি রোবট যা মূলতঃ ক্লাসরুমের শিক্ষককে অনুসরণ করে এবং তাদের উপর ভিডিও ক্যামেরা ফোকাস করে রাখে।”

মিঃ ক্লোভিস বলেন, "এটি আমাদের শিক্ষকদের যেন তাদের পা ফিরিয়ে দিয়েছে" অর্থাৎ তিনি বলতে চাইছেন যে, কভিড মহামারীর আগে শিক্ষকরা যেমন ক্লাসরুমে ঘুরে ঘুরে পড়াতে পারতেন, রোবট এখন সেটা সম্ভব করে তুলেছে।" শিক্ষকেরা সুইভেলের সাথে সাধারণ ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশনগুলিও ব্যবহার করতে পারবেন। বিজ্ঞানের শিক্ষক সারা ম্যাকগুয়ের বলছেন যে, শুধু কম্পিউটারের মাধ্যমে পড়ানোর চেয়ে সুইভেল রোবটের সাহায্যে শেখানো অনেক ভাল ফল দেয়। সেন্ট বনাভেনচার ক্যাথলিক স্কুলের শিক্ষক সারা ম্যাকগুইয়ার বলেন, "বিদ্যালয়ের শ্রেণীকক্ষে যেসব শিক্ষার্থীরা উপস্থিত থেকে পড়াশোনা করছে অনলাইনে শিক্ষাথিরা তাদের দেখতে পায়।"

সোফিয়া জ্যানসেন জানালেন যে, প্রযুক্তি সম্পর্কে সচেতন শিক্ষকদের সুইভাল রোবট ব্যবহারে কোনও সমস্যা নেই, তবে কোন কোন শিক্ষকের ক্ষেত্রে এটিকে ঠিকমতো ব্যবহার না করলে ত্রুটি দেখা দিতে পারে। তিনি বলেন, "সুইভেল সত্যিই সারা ঘর জুড়ে শিক্ষকদের অনুসরণ করতে পারে না। এটি কখনও কখনও কেবল এলোমেলো ভাবে এদিক-ওদিক ঘুরবে এবং তারপরে তাদের পিছনে গিয়ে দিকনির্দেশ আবার ঠিক করে দিতে হবে। তবে যখন এটি কাজ করে, এটি সত্যিই খুব ভালভাবে কাজ করে, কারণ আমার কখন মনে হয় না যে, আমি কেবল একটি স্ক্রিনের দিকে তাকিয়ে থাকছি, আমি অনুভব করি যে আমি যেন ক্লাসরুমেই রয়েছি।"

শিক্ষকরা বলছেন যে, বিদ্যালয়গুলি যখন স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে, তখন অসুস্থ যে সব শিক্ষার্থীরা বিদ্যালয়ে যেতে পারবে না, রোবটটি শ্রেণীকক্ষের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে তাদেরকে যথেষ্ট সাহায্য করবে।

please wait

No media source currently available

0:00 0:03:46 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG