অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্পের নির্দেশে ক্যাপিটল হিলে হামলা চালান বিদ্রোহীরা


বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সেনেট সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিচারকাজে নিয়োজিত অভিশংসকেরা অসংখ্য বিদ্রোহীর বরাত দিয়ে বলেন যে তারা ট্রাম্পের নির্দেশে ক্যাপিটল হিলে হামলা চালান।

প্রতিনিধি পরিষদে ডেমক্র্যাট অভিশংসক কলোরাডো রাজ্যের প্রতিনিধি ডায়ানা ডেগেট বলেন, বিদ্রোহীরা ধরে নিয়েছিলেন তারা তাদের সেনা প্রধানের নির্দেশ পালন করছেন। বিদ্রোহীরা পুলিশকে স্পষ্ট জানিয়ে দিয়েছিল যে তারা কেবল প্রেসিডেন্টের আদেশ পালন করছে। ডেগেট আরও বলেন,"বিদ্রোহীরা এই ঘটনার জন্ম দেয়নি ট্রাম্প তাদেরকে লড়াই করতে বলেছেন। তারা সেখানে ছিলেন কারণ প্রেসিডেন্ট তাদের সেখানে থাকতে বলেছিলেন।"

ডেগেট বিধায়কদের বেশ কয়েকটি টেলিভিশন সাক্ষাত্কার দেখিয়েছেন যেখানে প্রতিবাদকারীরা বলছেন যে তারা বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ক্যাপিটালে গিয়েছিলেন, কারণ ট্রাম্প তাদের এটি করার নির্দেশ দিয়েছিলেন।

প্রতিনিধি পরিষদে আরও একজন অভিশংসক ক্যালিফোর্নিয়ার প্রতিনিধি টেড লিউ বলেন, ঐ হামলার ঘটনায় ট্রাম্পের কোনও অনুশোচনা নেই। ক্যাপিটল পুলিশ অফিসার সহ পাঁচ জন ঐ হামলায় মারা যান।

বৃহস্পতিবারের অধিবেশনে বেশ কয়েকজন বিধায়ক সাংবাদিকদের জানান ডেমোক্র্যাট আইনপ্রণেতারা বুধবার ঐ দিনের বেশ কিছু ভিডিও দেখানোর পর তারা স্তম্ভিত। ভিডিওতে দেখা যায় কয়েক ডজন পুলিশ কর্মকর্তা হামলাকারীদের হাত থেকে বাঁচতে আপ্রাণ চেষ্টা করছেন।

তবে সেনেটে ট্রাম্পের রিপাবলিকান সমর্থকরা তাঁর বিরুদ্ধে অবস্থান নিচ্ছেন কিনা তাত্ক্ষণিক ইঙ্গিত পাওয়া যায়নি।

ট্রাম্পকে একক অভিশংসনের অভিযোগে দোষী সাব্যস্ত করার জন্য দুই-তৃতীয়াংশ ভোটের প্রয়োজন। নির্বাচনের ফলাফল উলটে দেবার জন্য শত শত সমর্থকদের বিদ্রোহ করার জন্য প্ররোচিত করেন। রাজনৈতিকভাবে বিভক্ত ১০০ সদস্যের সেনেটে ১৭জন রিপাবলিকানের সমর্থন প্রয়োজন। এই মুহুর্তে, হাতে গোনা কয়েকজন প্রতিনিধি ট্রাম্পকে অভিযুক্ত করার পক্ষে রয়েছেন।

XS
SM
MD
LG