অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে আটত্রিশ লক্ষ লোক বেকার ভাতা দাবি করেছে


যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগ গতকাল জানিয়েছে যে বিশ্বের এই বৃহত্তম অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে ধ্বংসযজ্ঞের মধ্যে বেকারত্বের সংখ্যা ক্রমশই বাড়ছে এবং গত সপ্তায় আরও আটত্রিশ লক্ষ লোক বেকার ভাতা দাবি করেছে। এই নতুন দাবির ফলে বেকার ভাতার দাবি করছে যারা তাদের সংখ্যা দাঁড়ালো তিন কোটি তিন লক্ষে। তবে এরই মধ্যে কোন কোন অঙ্গরাজ্য সেখানকার কিছু ব্যবসা প্রতিষ্ঠান খোলা শুরু করেছে এবং প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, জাতীয় অর্থনীতি আবার সচল করার জন্য চাপ দিচ্ছেন। আশংকা করা হচ্ছে এই মহামারির সম্পুর্ণ প্রতিক্রিয়া প্রকাশ পেলে আগামি কয়েক সপ্তার মধ্যে আরো কয়েক লক্ষ লোক বেকার ভাতার জন্য আবেদন করতে পারে।

যুক্তরাষ্ট্র ১৯৩০‘এর দশকের মহামন্দার পর এ রকম বেকারত্বের সম্মুখীন হয়নি যখন প্রতি ৬ জনের একজন বেকার। ২০০৮ সালের মন্দার পর যুক্তরাষ্ট্রে আবার যে চাকরির সুযোগ চাঙ্গা হয়েছিল , এবার তার সবটাই বিলুপ্ত হয়েছে।

এর আগে গত বুধবার সরকার জানায় যে এ বছরের প্রথম তিন মাসে যুক্তরাষ্ট্রের জাতীয় অর্থনীতি ৪.৮% নেমে আসে এবং এমন আশংকা রয়েছে যে এপ্রিল থেকে জুন এই তিন মাসে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার মতো অর্থনীতি নিম্নগামী হয়ে পড়বে।

XS
SM
MD
LG