অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারির পর সামাজিক কার্যক্রম পুনরায় শুরু করার জন্য বিশেষজ্ঞদের পরামর্শ


করোনাভাইরাস মহামারির সময়ে সামাজিক কার্যক্রম আবার শুরু করার ব্যাপারে যুক্তরাষ্ট্রের শীর্ষ রোগ নিয়ন্ত্রক বিশেষজ্ঞদের বিস্তারিত পরামর্শ লুকিয়ে রাখার সিদ্ধান্ত আসে হোয়াইট হাউজের সর্বোচ্চ পর্যায় থেকে।

বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস সরকারের অভ্যন্তীন ইমেইল এবং নথিপত্র থেকে এ কথা জেনেছে। ঐ নথিপত্রে এটাও দেখা গেছে যে বৃহস্পতিবার এপি এ রকম একটা খবর দেয়ার পর যে এ ব্যাপারে কাগজপত্র লুকিয়ে ফেলা হয়েছে, ট্রাম্প প্রশাসন তার মূল বিষয়গুলো দ্রুত অনুমোদনের জন্য সামনে নিয়ে আসতে বলেন। ইমেইলগুলোতে দেখা গেছে যে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র এই জরুরি সময়ে দেশকে নির্দেশনা প্রদানের জন্য কয়েক সপ্তাহ ধরে কাজ করার পর, দেখতে পায় যে তাদের সব কাজ রাজনৈতিক ভাবে নিয়োগ পাওয়া লোকজন বাতিল করে দেয় এবং এর কোন ব্যাখ্যা ও দেয়নি।

Guidance for Implementing the Opening Up America Again Framework, শীর্ষক ঐ নথি গবেষণা করে তৈরি করা হয় এবং এর লক্ষ্য ছিল ধর্মীয় নেতা, ব্যবসা প্রতিষ্ঠানের মালিক, শিক্ষক এবং রাজ্য ও স্থানীয় কর্মকর্তাদের সাহায্য করা যখন তাঁরা তাঁদের কাজ কর্ম আবার খুলে দেয়া শুরু করেছেন। তবে গতকাল হোয়াইট হাউজের মুখপাত্রী কেলি ম্যাকএনানি বলেন যে এই সব নথিপত্র CDC‘র পরিচালক রবার্ট রেডফিল্ড অনুমোদন করেননি। অবশ্য নতুন ইমেইলগুলোতে দেখা যাচ্ছে যে রেডফিল্ড এই নির্দেশিকা অনেুমোদন করেছিলেন। তবে এই অনুমোদন সত্বেও প্রশাসন এটি ৩০ শে এপ্রিল সরিয়ে রাখে।

রেডফিল্ড যিনি হোয়ইট হাউজের করোনাভাইরাস টাস্ক ফোর্সেরও সদস্য ১০ই এপ্রিল, ইমেইলের মাধ্যমে প্রেসিডেন্ট ট্রাম্পের ঘনিষ্ঠ জনদের, যাদের মধ্যে প্রেসিডেন্টের জামাতা জ্যারেড কুশনার এবং শীর্ষ উপদেষ্টা কেলিয়ান কনওয়ে এবং জোসেফ গ্রোগান ছিলেন তাদেরকে এই নির্দেশিকার কথা জানান। কিন্তু পরে এ ব্যাপারে আর কিছুই জানানো হয়নি।

XS
SM
MD
LG