অ্যাকসেসিবিলিটি লিংক

সঙ্গীতজ্ঞ হাচালু হুন্ডেসার শেষ কৃত্যানুষ্ঠানে গোটা ইথোপিয়া জুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা


গতকাল বিশিষ্ট গায়ক এবং সঙ্গীতজ্ঞ হাচালু হুন্ডেসার শেষ কৃত্যানুষ্ঠানের দিন গোটা ইথোপিয়া জুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়। এ সপ্তায় তাঁকে হত্যা করায় আদিস আবাবা এবং তার আশপাশে দাঙ্গা বেধে যায় এবং এতে অন্তত ৮০ জন প্রাণ হারায়। হুন্ডেসা ছিলেন ওরোমো জাতিগোষ্ঠির একজন স্পষ্টভাষী সক্রিয় কর্মী যিনি সেখানে বেশ কিছু এমন প্রতিবাদ বিক্ষোভের নেতৃত্ব দিয়েছেন যার ফলে প্রায় দু বছর আগে সেখানে ওরোমোপন্থি সরকার গঠিত হয়। হুন্ডেসাকে তাঁর নিজস্ব শহর আম্বোতে সমাহিত করা হয় এবং ইথোপিয়ার টেলিভিশনে তা সম্প্রচার করা হয়।

প্রধানমন্ত্রী আবিই আহমেদ বলেন, “আমাদের শত্রুরা মনে করে তারা সংঘাত সৃষ্টি করে দেশটিকে তছনছ করবে। তবে এই ঘটনা আমাদের সেই বোধশক্তি দিয়েছে যাতে আমরা একত্রিত হয়ে তাদের থামাতে পারি। আমি জনগণকে সরকারের সঙ্গে একাত্ম হবার আহ্বান জানাচ্ছি যাতে শত্রুরা তাদের উদ্দেশ্য সার্থক করার কোন সুযোগ না পায়”। আবিই আরও বলেন যে, ইথোপিয়ায় শান্তি ফিরিয়ে আনতে তার সরকার সম্ভাব্য সব কিছুই করবে। পুলিশ বলছে, হুন্ডেসার হত্যার সুত্রে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা বিস্তারিত কিছু জানায়নি তবে প্রধানমন্ত্রী বলেন, গত বছর ইথোপিয়ার সেনাপ্রধানের হত্যার সঙ্গে এর সংযোগ থাকতে পারে। সহিংসতার সময়ে ইথোপিয়ার সরকার দ্রুতই ইন্টারনেট এবং মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করে দেয়।

মানবাধিকার পর্যবেক্ষকরা বলছেন, এর ফলে সেখানে উদ্বেগ আরও বেড়ে যায়। হুন্ডেসাকে সোমবার রাতে আদিস আবাবায় গুলি করে হত্যা করা হয়। এর ঠিক এক সপ্তা আগে তিনি ওরোমিয়া মিডিয়া নেট্ওয়ার্কে একটি সাক্ষাৎকার দেন যেখানে তিনি ইথোপিয়ার নেতৃত্বের সমালোচনা করেন এবং পাইকারি হারে ওরোমো তরুণদের কারারুদ্ধ করার বিরুদ্ধে কথা বলেন। হুন্ডেসা ওরোমো জাতিগোষ্ঠির লোক। এই জাতিগোষ্ঠি দীর্ঘদিন ধরে বৈষম্যের শিকার হয়েছে।

XS
SM
MD
LG