অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ও পোল্যান্ড বর্ধিত প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি সই করলো


আজ শনিবার ওয়ারস’তে যুক্তরাষ্ট্র এবং পোল্যান্ড Enhanced Defense Cooperation Agreement (EDCA) বা বর্ধিত প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে। পররাষ্ট্রমন্ত্রী মাইকেল পম্পেও এবং পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রী মারিউজ ব্লাজাক এই চুক্তি সই করেন। তার আগে প্রেসিডেন্ট আঁন্দ্রেজ ডুডা এক সংক্ষিপ্ত মন্তব্য দেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, “যুক্তরাষ্ট্র পোল্যান্ডের সঙ্গে আমাদের এই দৃঢ় দ্বিপাক্ষিক সম্পর্ককে মূল্য দেয়। আমরা আশা করবো পোল্যান্ড খুব দ্রুতই এই EDCA কে অনুসমর্থন দেবে যার ফলে আমরা প্রেসিডেন্ট ট্রাম্প ও প্রেসিডেন্ট ডুডার স্বপ্ন অনুযায়ী বর্ধিত প্রতিরক্ষা সহযোগিতা সম্পূর্ণ বাস্তবায়িত করতে পারবো।

এই চুক্তি নেটোর বর্তমান Status of Forces Agreement এর সহযোগী চুক্তি হিসেবেই বিবেচিত হবে এবং এর ফলে যুক্তরাষ্ট্রের বাহিনী পোল্যান্ডে বাড়তি সামরিক স্থাপনার নাগাল পাবে। বর্তমানে পোল্যান্ডে, যুক্তরাষ্ট্রের প্রায় সাড়ে চার হাজার সৈন্য রয়েছে এবং যেমনটি গত বছর উভয় দেশ সম্মত হয়ে ঘোষণা করেছিল যে এতে আরও এক হাজার সৈন্য যুক্ত হবে। গত জুলাই মাসেই পেন্টাগন ঘোষনা করেছিল যে জার্মানি থেকে বারো হাজার সৈন্য প্রত্যাহার করে নেয়া হবে যার মধ্যে প্রায় ৫,৬০০ জন সৈন্যকে পোল্যান্ডসহ ইউরোপের অন্যান্য দেশে মোতায়েন করা হবে। যুক্তরাষ্ট্রের সৈন্যদের এই স্থানান্তর, জার্মানিতে আমেরিকান বাহিনী কমিয়ে আনার ব্যাপারে প্রেসিডেন্ট ডনান্ড ট্রাম্পের দাবি অনুযায়ী করা হচ্ছে।

আজ পম্পেও পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউজ মোরাউইচকির সঙ্গে পোল্যান্ডের রাজধানীতে দেখা করেন যেখানে তিনি ওয়ারস’ যুদ্ধের শতবর্ষ উপলক্ষে সম্মান প্রদর্শন করছেন বলে জানিয়েছন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মরগ্যান অর্টেগাস। পোল্যান্ডের অসামরিক পরমাণু জ্বালানি শক্তি কর্মসূচীর উন্নয়নের ব্যাপারে দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তির নতুন খসড়া নিয়েও পম্পেও এবং মোরাউইচকি আলোচনা করেন। তা ছাড়া তাঁরা বেলারুশের জনগণের প্রতি সমর্থন জ্ঞাপন, কভিড ১৯ থেকে উদ্ধার পাওয়ার ব্যবস্থা, ফাইভ জি নেটওয়ার্কের সুরক্ষা এবং আঞ্চলিক শক্তি ও অবকাঠামোর উন্নয়ন নিয়েও আলোচনা করেছেন বলে অর্টেগাস জানান।

XS
SM
MD
LG