অ্যাকসেসিবিলিটি লিংক

গতকাল টাস্ক ফোর্সের বৈঠকে যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে আলোচনা


যুক্তরাষ্ট্র গতকাল একদিনেই করোনাভাইরাসে সংক্রমণের একটি নতুন রেকর্ড সৃষ্টি করেছে। এই প্রথম এখানে একদিনে ৪০,০০০ ‘এর ও বেশি লোক এতে সংক্রমিত হয়। ওয়াশিংটন পোস্ট পত্রিকার হিসেবে দেখা যাচ্ছে যে বৃহস্পতিবার যে রেকর্ড সংখ্যক লোক যুক্তরাষ্ট্রে সংক্রমিত হয়েছিলেন, গতকাল শুক্রবারের সংখ্যা তা অতিক্রম করে গেছে এবং ফ্লরিডা, জর্জিয়া, সাউথ ক্যারোলাইনা, টেনেসি ও ইউটা এই ৫ টি অঙ্গরাজ্যেও একদিনে সর্বোচ্চ সংখ্যক আক্রান্ত হবার খবর পাওয়া গেছে। সংক্রমণ বৃদ্ধির কারণে ফ্লরিডা ও টেক্সাসে আবার সব পানশালা বন্ধ করে দেয়া হচ্ছে এবং এই ভাইরাস সংক্রমণ রোধে নতুন করে বিধিনিষেধ আরোপ করা হচ্ছে।

গত কাল হোয়াইট হাউজে করোনাভাইরাস বিষয়ক অবহিতকরণ সংবাদ সম্মেলনে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স যে ১৬ টি অঙ্গরাজ্যে এই সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে এবং সম্প্রতি ৩৪ টি অঙ্গরাজ্য জানিয়েছে যে সেখানে নতুন করে সংক্রমণের সংখ্যা ক্রমশই কমে আসছে। তিনি তাঁর কথায় এই খবরকে উৎসাহ ব্যঞ্জক বলেন যে ফ্লরিডা ও টেক্সাসে যারা নতুন করে এই রোগে সংক্রমিত হচ্ছেন, তাদের অনেকেরই বয়স ৩৫ বছরের কম আর তাই এই সব তরুণ লোকজনের স্বাস্থ্যের অবস্থায় কোন গুরুতর অবনতি ঘটবে না। পেন্স বলেন ফেডারেল সরকার দক্ষিণের রাজ্যগুলোতে এই রোগ সংক্রমণ বৃদ্ধি পা্ওয়ায় এখন সেদিকেই বেশি করে নজর দিচ্ছে এই রোগ যাতে আরও না ছড়ায় সে জন্যে জনগণকে স্থানীয় , রাজ্যের এবং ফেডারেল সরকারের নির্দেশ মেনে চলতে বলেছেন। গতকাল প্রায় দু মাস পর যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস বিষয়ক এই টাস্ক ফোর্স সর্বসম্মুখে এই বৈঠক করলেন তবে এতে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প উপস্থিত ছিলেন না।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী ২৪ লক্ষের ও বেশি লোক এতে সংক্রমিত হয়েছেন, যা কীনা গোটা বিশ্বে সংক্রমণের এক চতুর্থাংশ। কভিড ১৯ এর কারণে মৃত্যুর সংখ্যার দিক দিয়েও যুক্তরাষ্ট্র এখন শীর্ষে রয়েছে। এখানে করোনাভাইরাসে এই অবধি প্রায় ১,২৫০০০ লোক মারা গেছেন। সংক্রমণ ব্যাধি বিষয়ক যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশেষজ্ঞ ড অ্যান্টনি ফাউচি গত কাল সি এন এন কে বলেন যে, হোয়াইট হাউজ টাস্ক ফোর্স একদল লোককে এক সময়ে পরীক্ষা করার বিষয়টি বিবেচনা করছে। এ দিকে গতকালই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে আগামি বছর নাগাদ কভিড ১৯ এর পরীক্ষা, টিকা তৈরি এবং অন্যান্য চিকিৎসার জন্য তাদের প্রয়োজন তিন হাজার কোটি ডলারেরও বেশি অর্থ।

XS
SM
MD
LG