অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের সুপ্রিম কোর্টের সাবেক প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এখন রাজ্যসভার সাংসদ


ভারতের রাজ্যসভার সাংসদ পদে শপথ নিলেন সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। বিতর্ক এবং বিরোধীদের প্রবল প্রতিবাদের মধ্যেই বৃহস্পতিবার শপথবাক্য পাঠ করেন তিনি।

এদিন রঞ্জন গগৈকে সাংসদ করার প্রতিবাদে রাজ্যসভা থেকে ওয়াকআউট করেন কংগ্রেস ও বহুজন সমাজ পার্টির সাংসদরা। সমালোচনায় সরব হয়ে ওঠেন উচ্চকক্ষের ডিএমকে, এমডিএমকে ও বাম সদস্যরা। গত সোমবারই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁকে রাজ্যসভায় মনোনীত করেন। অবসরের আগে অযোধ্যার বিতর্কিত জমিতে রাম মন্দির গড়ার নির্দেশ সম্বলিত ঐতিহাসিক রায় দিয়েছেন বিচারপতি রঞ্জন গগৈ। ২০১৯ সালের নভেম্বর মাসে শীর্ষ আদালতের প্রধান বিচারপতির পদ থেকে অবসর নেন গগৈ। তারপরই তাঁর রাজনীতিতে আসা নিয়ে জল্পনা ছিল। তাঁর সংসদে মনোনীত হওয়া নিয়ে ইতোমধ্যেই জোর বিতর্ক সৃষ্টি হয়েছে। রঞ্জন গগৈয়ের মনোনয়ন নিয়ে প্রশ্ন ও ক্ষোভ প্রকাশ করেছেন তাঁরই এককালের সতীর্থ মদন লোকুর।

বিরোধীদের অভিযোগ, বিচারপতি থাকাকালীন সরকারকে সুবিধা পাইয়ে দিয়েছেন রঞ্জন গগৈ। আর এখন তারই পুরস্কার পাচ্ছেন। এদিকে, বিচারপতি রঞ্জন গগৈ সাফ জানিয়েছেন, রাজ্যসভায় তাঁকে মনোনয়ন দেওয়ার সরকারের সিদ্ধান্ত তিনি স্বীকার করছেন৷

XS
SM
MD
LG