অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিমবঙ্গের বীরভূমে কৃষকদের বিক্ষোভ


পশ্চিমবঙ্গের বীরভূম জেলার বোলপুরের শিবপুর মৌজায় শিল্পের দাবিতে এবার আন্দোলনে নামলেন জমিদাতারা। আজ সকালে নির্মানাধীন গীতবিতান আবাসন, বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ দেখান কয়েকশো কৃষক।

জমিদাতাদের দাবি, আবাসন, বিশ্ববিদ্যালয় বা অন্যকোন প্রকল্প নয়, শিবপুর মৌজায় অধিগৃহীত জমিতে শিল্প স্থাপন করতে হবে। আর যদি তা না হয়, সেক্ষেত্রে জমি ফিরিয়ে দিতে হবে।

উল্লেখ করা যেতে পারে জমি অধিগ্রহণের সময় কালে তখন রাজ্যে ক্ষমতায় ছিল বামফ্রন্ট সরকার। বোলপুরে শিল্প স্থাপনের জন্য শিবপুর মৌজায় তিনশো একর জমি অধিগ্রহণ করে তৎকালীন বামফ্রন্ট সরকার। কিন্তু, পরবর্তী সময় দেখা যায় দিন যত গড়িয়েছে শিল্প স্থাপন তো দূর, জমিটি দীর্ঘদিন খালিই পড়েছিল। রাজ্যে পালাবদলের পর শিবপুর মৌজায় অধিগৃহীত জমিতে কেমিক্যাল হাব তৈরির কথা ঘোষণা করেছিলেন তৃণমূল কংগ্রেস নেতৃত্বাধীন রাজ্য সরকারের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু শেষপর্যন্ত সিদ্ধান্ত বদল করে ঐ জমিতে গীতবিতান আবাসন প্রকল্প তৈরি করার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এরপরই বেঁকে বসেন জমিদাতাদের একাংশ। তাঁরা দাবি তোলেন, শিল্প না হলে জমি ফিরিয়ে দেওয়া হোক।

এদিকে, এবারের লোকসভা ভোটে রাজ্যে তৃণমূল কংগ্রেসের ফল একেবারেই ভাল নয়। আর ভোট মিটতেই জমি ফেরতের দাবিতে আন্দোলনে নামলেন বোলপুরের শিবপুর মৌজার কয়েকশো জমিদাতা। ইতোমধ্যেই স্থানীয় বাসস্ট্যান্ডসহ এলাকার বিভিন্ন জায়গায় শিবপুর জমিহারা কৃষক সংগ্রাম মঞ্চের নামে পোস্টার পড়ে এবং আজ সকালে রীতিমতো প্ল্যাকার্ড হাতে মিছিল করে প্রকল্প এলাকায় গিয়ে বিক্ষোভ দেখান জমিদাতারা।

please wait

No media source currently available

0:00 0:00:59 0:00

XS
SM
MD
LG