অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা ইস্যু এবং দ্বিপাক্ষিক পর্যায়ে ভারত বাংলাদেশকে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে


রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে এবং দ্বিপাক্ষিক পর্যায়ে ভারত বাংলাদেশকে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে। করোনাকালে হঠাৎ করে দুই দিনের সফরে আসা ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সাথে বুধবার ঢাকায় এক বৈঠক শেষে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের এ কথা জানিয়ে বলেন বৈঠকে সীমান্তে ভারতের সীমান্ত রক্ষী বাহিনী বা বিএসএফ এর গুলিতে বাংলাদেশী হত্যার বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে এবং সীমান্ত হত্যা বন্ধের তাগিদ দেয়া হয়েছে। মোমেন বলেন করোনা উত্তর কালে অর্থনৈতিক সহযোগিতা, দুইদেশের মধ্যে যাতায়াত সহজ করার জন্য এয়ার বাবল চালু এবং করোনা ভ্যাকসিন সম্পর্কে পারস্পরিক সহযোগিতা করার মত বিষয় গুলো নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

এদিকে, হর্ষ বর্ধন শ্রিংলা মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে গণভবনে সাক্ষাৎ করেছেন। বাংলাদেশের তরফে এ সাক্ষাৎকারের বিষয়ে কোন বক্তব্য দেওয়া হয় নাই। তবে বুধবার বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সাথে বৈঠক শেষে ভারতের পররাষ্ট্র সচিব সাংবাদিকদের বলেন করোনাভাইরাসের মধ্যেও প্রধানমন্ত্রী তাঁকে সাক্ষাৎ দেওয়ায় তিনি খুশি।

অন্যদিকে, সরকার বিরোধী বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান আজ সাংবাদিকদের বলেছেন ভারতের পররাষ্ট্র সচিবের বাংলাদেশ সফরকালে সরকারের সঙ্গে কি কি বিষয়ে আলোচনা হয়েছে, তা জনগণের জানার অধিকার রয়েছে। কোনও অবস্থাতেই সরকার যেন দেশের স্বার্থ জলাঞ্জলি না দেয়, সে দাবি জানান তিনি।

সরাসরি লিংক


XS
SM
MD
LG