অ্যাকসেসিবিলিটি লিংক

ধর্মনিন্দার বিরুদ্ধে আইন চায় ভারতের মুসলিম পার্সোনাল ল বোর্ড


কানপুরে মুসলিম পার্সোনাল ল বোর্ডের বৈঠকে বক্তারা

মোহাম্মদ অথবা অন্যান্য ধর্মগুরুর বিরুদ্ধে কেউ নিন্দা করলে তাকে শাস্তি দেওয়া হোক। সেজন্য তৈরি হোক ব্লাসফেমি আইন। রোববার এমনই দাবি জানাল মুসলিম পার্সোনাল ল বোর্ড। এছাড়া কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানানো হয়েছে, তারা যেন প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অভিন্ন দেওয়ানি বিধি চালু না করে। মুসলিম পার্সোনাল ল বোর্ডের দাবি, সোশ্যাল মিডিয়ায় কেউ সাম্প্রদায়িক মন্তব্য পোস্ট করলে তাকে শাস্তি দেওয়া হোক।

রোববার কানপুরে ওই সংগঠনের বৈঠক হয়। সেখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ২০০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। সংগঠনের প্রস্তাবে বলা হয়, হিন্দু, শিখ ও অন্যান্য অমুসলিম ধর্মের পণ্ডিতরা বিভিন্ন সময় মোহাম্মদের প্রশংসা করেছেন। ইসলামের শিক্ষার সঙ্গে সঙ্গতি রেখে মুসলিমরাও অন্য ধর্মের প্রতি বিরূপ মন্তব্য করেন না। কিন্তু সম্প্রতি কয়েকজন দুষ্কৃতী মহম্মদকে অপমান করছে। সরকারও তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে না। সাম্প্রদায়িক শক্তিগুলির এই আচরণ অত্যন্ত নিন্দনীয়।

মুসলিম পার্সোনাল ল বোর্ডের দাবি, যারা ধর্মগুরুদের অসম্মান করে, তাদের শাস্তি দেওয়া হোক। সেজন্য তৈরি হোক উপযুক্ত আইন।

একইসঙ্গে প্রস্তাবে বলা হয়, ভারতে বহু ধর্মাবলম্বী মানুষ বাস করেন। এখানে অভিন্ন দেওয়ানি বিধি চালু করা উচিত নয়। মুসলিম পার্সোনাল ল বোর্ডের বিরুদ্ধে অভিযোগ, গত কয়েক বছর ধরে মুসলিমদের বিরুদ্ধে ‘বিষাক্ত প্রচার’ চলছে।

XS
SM
MD
LG