অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব পরিবেশের ক্ষেত্রে ভারতের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ- জন কেরি


বিশ্ব পরিবেশের ক্ষেত্রে ভারতের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ-- বলেছেন জন কেরি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের পরিবেশ সংক্রান্ত বিশেষ দূত চারদিনের ভারত সফরের শেষ দিনে আজ বৃহস্পতিবার দিল্লিতে সর্বভারতীয় সংবাদ চ্যানেল ইন্ডিয়া টুডে'র সঙ্গে এক সাক্ষাৎকারে বিশ্বের পরিবেশ সঙ্কট ও তার সমাধানের উপায় নিয়ে আলোচনা করেন। এ বিষয়ে ভারতের ভূমিকা কী, প্রশ্নের উত্তরে জন কেরি বললেন, বিশ্বকে দূষণমুক্ত করার কাজে ভারত অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তার একটা কারণ, ভারত বিশাল দেশ। যুক্তরাষ্ট্রের তুলনায় অর্ধেক হলেও জনসংখ্যার নিরিখে অনেক অনেক গুণ বড়। তা ছাড়া মানবিকতার ক্ষেত্রে ভারতের চিরকাল সুনাম রয়েছে। তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে এই দেশ খুবই উন্নত এবং সবচেয়ে বড় কথা, যুক্তরাষ্ট্র, চিন ও ভারত-- শুধু এই তিনটি দেশ মিলে পৃথিবীর ৫০ শতাংশ দূষণ ও কার্বন নিঃসরণের জন্য দায়ী। সুতরাং এ ব্যাপারে ভারতের সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে যুক্তরাষ্ট্র অত্যন্ত আগ্রহী।

সরাসরি লিংক

জন কেরির ভারত সফরের মূল উদ্দেশ্য ছিল, প্রেসিডেন্ট বাইডেন বিশ্ব নেতাদের নিয়ে ২২ ও ২৩শে এপ্রিল যে ভার্চুয়াল পরিবেশ শীর্ষ সম্মেলন ডেকেছেন সে সম্পর্কে কিছু প্রাথমিক আলোচনা করে যাওয়া। গত তিন দিনে কেন্দ্রীয় সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রীদের সঙ্গে আলোচনা করা ছাড়াও বেসরকারি উদ্যোগের মালিকদের সঙ্গে ও বেশ কয়েকটি এনজিওর সঙ্গে জন কেরি বৈঠক করেছেন।

সব মিলিয়ে পরিবেশ ও বিশ্বকে পুরোপুরি দূষণমুক্ত করার চেষ্টা কতটা ফলপ্রসূ হবে তা নিয়ে কিছু কিছু বিশেষজ্ঞ কি বলছেন, জানতে চেয়েছিলাম বিশিষ্ট পরিবেশবিদ জয়ন্ত বসুর কাছে। পরিবেশবিদ জয়ন্ত বসুর বক্তব্য আমরা শুনলাম। এখন আগামী ২২ ও ২৩শে এপ্রিল পরিবেশ শীর্ষ সম্মেলনে কী হয়, তাঁর মতো আমরাও সাগ্রহে সেদিকে তাকিয়ে থাকব।

XS
SM
MD
LG