অ্যাকসেসিবিলিটি লিংক

শুক্রবার টিকা দানের অনন্য রেকর্ড করলো ভারত  


ভারতের মুম্বাইয়ের একটি টিকা কেন্দ্রের বাইরে টিকা নেয়ার জন্য অপেক্ষা করছে লোকজন। ১ মে ২০২১।

শুক্রবার ভারত একদিনে ২ কোটি ২৬ লক্ষ মানুষকে টিকা দিয়ে এক অনন্য রেকর্ড স্থাপন করেছে।এ ছিল গত এক মাসের মধ্যে দৈনিক গড়ের তিনগুণ টিকা প্রদান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনকে উপলক্ষ করে অন্যান্য কিছু রাজ্য টিকা প্রদানের বিশেষ আয়োজন করেছিল।

স্বাস্থ্যমন্ত্রী এই ভ্যাকসিনের মাইলফলককে মোদীর জন্মদিনের উপহার হিসেবে আখ্যায়িত করেন।এ বছর ৭১ এ পা রাখা মোদী ভারতে এপ্রিল ও মে মাসে সংক্রমণ ও মৃত্যুর হার নাটকীয়ভাবে বৃদ্ধির ফলে তীব্র ভাবে সমালোচিত হন।

মোদি টুইটারে বলেন, "প্রতিটি ভারতীয় আজকের এই টিকা গ্রহণের রেকর্ড গড়ার জন্য গর্বিত হবে। আসুন আমরা কোভিড-১৯ কে পরাস্ত করার জন্য টিকা গ্রহণ বৃদ্ধি করি।"

এর আগে ৩১শে আগস্ট ভারতে সর্বোচ্চ ১ কোটি ৪১ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়। গত ৩০ দিনে দৈনিক গড়ে ৭০ লক্ষ ডোজ টিকা দেওয়া হয়েছে।

বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন প্রস্তুতকারক সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (এসআইআই) অ্যাস্ট্রাজেনেকার উৎপাদন দ্রুত বৃদ্ধি পাওয়ায় গত কয়েক সপ্তাহে টিকাদান বৃদ্ধি পেয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি সূত্র থেকে জানা গেছে, এসআইআই এই মাসে ভারতের টিকাদান কর্মসূচিতে ২০ কোটি ডোজ সরবরাহ করবে যা আগের মাসে ছিল প্রায় ১৫ কোটি।

তা ছাড়া ভারত বায়োটেক এই মাসে কোভ্যাক্সিনের ৩ কোটি ৫০ লক্ষ ডোজ সরবরাহ করবে।ওদিকে ক্যাডিলা হেলথকেয়ার আগামী মাসে তাদের কোভিড-১৯ ডিএনএ ভ্যাকসিনের এক কোটি ডোজ বিক্রি করবে।

সূত্রটি জানিয়েছে যে ভারতীয়দের টিকা দেওয়া আপাতত অগ্রাধিকার ছিল যদিও শেষ পর্যন্ত দেশটি বিশ্বের কাছে সাশ্রয়ী মূল্যের টিকা সরবরাহকারী হয়ে উঠবে। ভারত এপ্রিল মাসে কোভিড-১৯ টিকা রপ্তানি বন্ধ করে দিয়েছিল তবে এখন তাদের বছরে ২০০ কোটির ও বেশি ডোজ উৎপাদনের ক্ষমতা রয়েছে।

XS
SM
MD
LG