অ্যাকসেসিবিলিটি লিংক

অক্সফোর্ড-এস্ট্রাজেনেকার করোনা ভাইরাসের টিকার রপ্তানি সাময়িকভাবে স্থগিত করেছে ভার


ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-এস্ট্রাজেনেকার করোনা ভাইরাসের টিকার সকল ধরনের বড় রপ্তানি সাময়িকভাবে স্থগিত করেছে ভারত। বার্তা সংস্থার খবরেরে উদ্ধৃতি দিয়ে বাংলাদেশের সংবাদ মাধ্যমে এমন তথ্য জানিয়ে বলা হয়েছে ভারতে করোনা ভাইরাসের নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আভ্যন্তরীণ চাহিদা মেটাতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট অনুযায়ী গত বৃহস্পতিবার থেকে কোনো করোনার টিকা রপ্তানি করেনি ভারত। তবে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন ভারতের সিরাম ইনস্টিটিউট টিকা রপ্তানি স্থগিত করার বিষয়ে তাদের কোন কিছু জানায় নাই। তবে সিরাম ইনস্টিটিউট টিকা রফতানি স্থগিত করায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা সমর্থিত কোভ্যাক্স কর্মসূচীর আওতায় দরিদ্র ও উন্নয়নশিল দেশগুলোতে টিকাদান কর্মসূচী ব্যাহত হবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।


সিরাম ইনস্টিটিউট বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিকেলের সাথে আগামী জুন মাসের মধ্যে ৩ কোটি ডোজ টিকা সরবরাহের যে চুক্তি করেছে তার মাত্র ৭০ লাখ ডোজ এ পর্যন্ত বাংলাদেশে এসেছে এবং ভারত সরকার উপহার হিসেবে দিয়েছে ২০ লাখ ডোজ। এ প্রেক্ষাপটে বাংলাদেশের টিকাদান কর্মসূচীর পরিস্থিত কি দাঁড়াবে তা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন রোগ নিয়ন্ত্রন ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগির।

বাংলাদেশেও গত কয়েক সপ্তাহে করোনার সংক্রমণ দ্রুতগতিতে বৃদ্ধি পেয়েছে যার ফলে রাজধানী ঢাকার হাসপাতাল গুলোতে রোগীর সংখ্যা বেড়েই চলেছে। ৫০০ শয্যার কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ২৫০টি বেড করোনা রোগীদের জন্য বরাদ্দ ছিল। তবে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমদ সংবাদ মাধ্যমকে জানিয়েছেন ইতিমধ্যেই ৪০০ ওপর করোনা রোগী ভর্তি করা হয়েছে। ঢাকার অন্যান্য হাসপাতালেও একই অবস্থা বিরাজ করছে বলে জানা গেছে। এদিকে, সরকারের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে দেশে গত ২৪ ঘণ্টায় ৩৪ জন করোনা রোগী মারা গেছেন এবং করোনায় আক্রান্ত হয়েছেন ৩৫৮৭ জন।

XS
SM
MD
LG