অ্যাকসেসিবিলিটি লিংক

দূর্যোগ ব্যবস্থাপনা সমঝোতা স্মারক বাস্তবায়নের জন্য বাংলাদেশের প্রতি ভারতের তাগিদ


কক্সবাজারের মৌলভির পাড়ায় একটি শিশু প্লাবিত অঞ্চলে অস্থায়ী ভেলা ব্যবহার করে অন্যত্র যাচ্ছে। ৩০ জুলাই, ২০২১।

ভারত সরকার দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকটি অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়নের জন্য বাংলাদেশকে তাগিদ দিয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়ে বলা হয়েছে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে এ বিষয়ে একটি চিঠি লিখেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। এতে বলা হয় চিঠিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন দুর্যোগ ব্যবস্থাপনা এবং প্রশমনের ক্ষেত্রে সম্প্রতি স্বাক্ষরিত সমঝোতা স্মারকটি বাস্তবায়ন দুই দেশের জন্যই গুরুত্বপূর্ণ। এই সমঝোতা স্মারক বাস্তবায়ন দুই দেশকে ভবিষ্যতে এই ধরনের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য আরও ভালোভাবে প্রস্তুত থাকতে সাহায্য করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

সমগ্র বিশ্ব বিশেষ করে দক্ষিণ এশীয় অঞ্চলকে এখন জলবায়ু পরিবর্তনের কারণে প্রাকৃতিক দুর্যোগের মোকাবেলা করতে হচ্ছে বলে উল্লেখ করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন দুর্যোগ মোকাবিলায় নিজেদের সক্ষমতা বৃদ্ধি, একে অপরের সেরা অনুশীলন থেকে শেখার পাশাপাশি একে অপরকে সহায়তা করাটা এখন সময়ের দাবি।

বিশেষজ্ঞরা বলছেন ভৌগোলিক অবস্থানের কারণে আবহমানকাল ধরে বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়া অঞ্চল বিভিন্ন সময়ে প্রাকৃতিক দুর্যোগে আক্রান্ত হয়ে আসছে যার মধ্যে রয়েছে বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, কালবৈশাখী ঝড়, টর্নেডো, নদী ভাঙন, উপকূল ভাঙন,খরা এবং শৈত্যপ্রবাহ। দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ সরকার ২০১৪ সালে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা নীতিমালা গ্রহণ করেছে যার লক্ষ্য হলো প্রাকৃতিক, পরিবেশগত ও মনুষ্যসৃষ্ট আপদ সমূহের ক্ষেত্রে জনগণের, বিশেষ করে দরিদ্র ও সুবিধা বঞ্চিতদের ঝুঁকিকে মানবিক ও গ্রহণযোগ্য পর্যায়ে নামিয়ে আনা এবং বড় মাপের দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা অর্জন করা।

XS
SM
MD
LG