অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের একটি কোম্পানি বলছে যে তারা করোনার টীকা তৈরি করেছে


ব্রিটেন ভিত্তিক ঔষুধ কোম্পানি অ্যাস্ট্রা জেনেকা এ সপ্তায় ঘোষণা দেওয়ার পর যে তাদের তৈরি টীকার পরীক্ষায় দেখা দিয়েছে যে তা কভিড ১৯ এর সংক্রমণে কার্যকর, ভারতে এই সম্ভাব্য টীকা পাবার ব্যাপারে আশা বাড়ছে। ভারতের একটি টীকা তৈরির কোম্পানী, সীরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া, যার সঙ্গে টীকা তৈরির লাইসেন্সের ব্যাপারে অ্যাস্ট্রা জেনেকার চুক্তি রয়েছে, বলেছে তাদের কাছে এরই মধ্যে চার কোটি ডোজ টীকা প্রস্তুত রয়েছে। বিশ্বের বৃহত্তম টীকা প্রস্তুতকারী ভারতীয় এই কোম্পানিটি কয়েক মাস ধরেই সংবাদের শীর্ষে রয়েছে, যখন এর প্রধান নির্বাহী আদার পুনাওয়ালা বলেন যে কোম্পানীটি, চূড়ান্ত অনুমোদন লাভের আগে থেকেই এই টীকা তৈরির কাজ শুরু করেছে এই আশায় যে তারা এর পরীক্ষায় টিকে যাবে।

অ্যাস্ট্রা জেনেকা এই ঘোষণা দেওয়ার পর যে, পরীক্ষায় দেখা গেছে যে তাদের টীকাটি ৯০ শতাংশ কার্যকর, পুনাওয়ালা বলেন যে অনুমোদন পেলে তারা তাদের এই সম্ভাব্য টীকা প্রথমে ভারতীয়দের দেওয়ার উপরই গুরুত্ব দেবেন।

সংক্রমণ বিশেষজ্ঞ শাহিদ জামিল জানিয়েছেন, তাঁরা বছরে ৮৫ কোটি টীকা তৈরি করতে পারবেন, যার অর্ধেকটাই ভারতে পাওয়া যাবে। এখনও পর্যন্ত অবশ্য কভিড ১৯ এর কোন টীকাই অনুমোদন লাভ করেনি তবে সম্প্রতি তিনটি কোম্পানি ফাইজার, মডার্না এবং অ্যাস্ট্রা জেনেকা সংক্রমণ প্রতিরোধের পরীক্ষায় সাফল্যের কথা জানিয়েছে।

XS
SM
MD
LG