অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে আগামী তিনদিনের জন্য বিশেষ কিছু জায়গায় জাতীয় পতাকা অর্ধনমিত রাখার আদেশ


করোনাভাইরাসে যে সব আমেরিকান মারা গেছেন তাঁদের স্মরণে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আগামী তিনদিনের জন্য কেন্দ্রীয় সরকারের ভবনগুলোতে এবং জাতীয় স্মৃতি স্তম্ভগুলোতে আমেরিকার জাতীয় পতাকা অর্ধনমিত রাখার আদেশ দিয়েছেন। গত রাতে তিনি এক টুইট বার্তায় এই ঘোষণা দেন, এবং বলেন যে সোমবার মেমোরিয়াল ডে উপলক্ষে এই অর্ধনমিত পতাকা সেই সব সেনা সদস্য ও সদস্যার প্রতিও সম্মান প্রদর্শন করবে যারা আমাদের এ দেশের জন্য চূড়ান্ত ত্যাগ স্বীকার করেছেন।

এদিকে মিশিগানের অ্যাটর্নি জেনারেল বলেছেন যে ট্রাম্প যদি সর্বসমক্ষে মাস্ক পরতে অস্বীকৃতি জানান তবে তাঁকে ঐ রাজ্যে আর আমন্ত্রণ জানানো নাও হতে পারে। ট্রাম্প গতকাল ডেট্রয়টের কাছে ফোর্ড গাড়ির কারখানা পরিদর্শন করেন যেখানে এখন ভেন্টিলেটার তৈরির কাজ চলছে। ফোর্ডের নির্বাহী কর্মকর্তারা, যাঁরা ট্রাম্পকে ঐ স্থাপনা ঘুরিয়ে দেখাচ্ছিলেন তাঁরা সকলেই মুখে মাস্ক পরেছিলেন তবে ট্রাম্প বরাবরের মতো এবারও মাস্ক পরতে অস্বীকৃতি জানান।

মিশিগানের অ্যাটর্নি জেনারেল ডানা নেসেল বলেন, এটা কেবল ফোর্ড মটরস এর নীতি নয় যে সব পরিদর্শনকারীকে ঐ স্থাপনায় মাস্ক পরে প্রবেশ করতে হবে, এটা রাজ্যের আইন। তিনি বলেন ট্রাম্পকে বলা হবে তিনি যেন আমাদের রাজ্যের আর কোন আবদ্ধ স্থাপনায় প্রবেশ না করেন। কোন কোম্পানি ভবিষ্যতে এটা করলে আমাদের ব্যবস্থা নিতে হবে। যখন জানতে চা্ওয়া হয় যে ট্রাম্পকে কি বলা হয়েছিল যে ঐ স্থাপনায় মাস্ক না পরে প্রবেশ করা গ্রহণযোগ্য বিষয় নয়, তখন ফোর্ডের নির্বাহী চেয়ারম্যান বলেন, “সেটা তাঁর উপর নির্ভর করছে”। ট্রাম্প অবশ্য দাবি করেন যে তিনি সংবাদদাতাদের দৃষ্টির বাইরে মাস্ক পরেছিলেন কিন্তু তিনি মিডিয়াকে সেটা দেখতে দেননি।

জানা গেছে প্রেসিডেন্ট না কি তাঁর হোয়াইট হাউজের সহযোগীদের বলেছেন যে, তিনি জনসম্মুখে মাস্ক পরতে চান না কারণ এতে তাকে দূর্বল দেখায়। প্রেসিডেন্ট গতকালই জানান যে সরকার ব্রিটিশ ওষুধ কোম্পানি অ্যাস্ট্রা জেনেকার সঙ্গে এই মর্মে চুক্তি সই করেছে যে, তারা করোনাভাইরাসের ৪০ কোটি ডোজ সম্ভাব্য টীকা তৈরি করবে।

XS
SM
MD
LG