অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের উপর থেকে আজ নিষেধাজ্ঞা উঠে যাবার কথা : ইরানি পররাষ্ট্রমন্ত্রী


ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভাদ জরিফ বলছেন , আজ শনিবার তাদের পারমানবিক কর্মসূচির উপর , আন্তর্জাতিক আনবিক কমিশনের চূড়ান্ত রিপোর্ট প্রকাশের সঙ্গে সঙ্গে ইরানের উপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উঠে যাবে । ইরানের ইসনা বার্তা সংস্থা বলছে যে ভিয়েনায় পৌঁছুনোর পর জারিফ এই মন্তব্যটি করেন।

জারিফ বলেন যে পরমাণু চুক্তি অনুযায়ী , এই চুক্তির বাস্তবায়ন যাচাই করা রিপোর্টটি আই.এ.ই .এ প্রকাশ করার পর পরই , আমাদেরটাও বাস্তবায়িত হবে। সুতরাং আমরা আশা করছি এটি আজই বাস্তবায়িত হবে। তিনি আরও বলেন আজ ইরানের জনগণের জন্য শুভদিন এবং আজই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। দিনটি এই অঞ্চলের জন্য শুভ।

ইরানের পররাষ্ট্র মন্ত্রী আজ এ্ই পরমানূ চুক্তি বাস্তবায়ন বিষয়ক ইউরোপীয় ইউনিয়নের উচ্চ প্রতিনিধি ফেডারিকা মোঘেরিনির সঙ্গে বৈঠক করেছেন। দিনে আরও পরের দিকে জারিফ এবং মোঘেরিনি , যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরির সঙ্গে মিলিত হবেন এবং এই তিনজন একটি যৌথ বিবৃতি দেবেন।

আশা করা হচ্ছে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা অনুষ্ঠানিক ভাবে ঘোষণা করবে যে ইরান তার পরমাণু কর্মসূচি হ্রাস করতে তার প্রতিশ্রুতি রক্ষা করেছে কীনা এবং এর ফলে ইরানের উপর দিয়ে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উঠে যাবে।

XS
SM
MD
LG