অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের সঙ্গে পারমানবিক আলোচনা আজ আবার শুরু হচ্ছে ভিয়েনায়


ইরান পরমাণু চুক্তিতে স্বাক্ষরকারী পক্ষগুলো আজ শনিবার ভিয়েনায় তৃতীয় দফায় আলোচনায় বসছে বলে বার্তা সংস্থা এ এফ পি জানিয়েছে। এই আলোচনার লক্ষ্য হচ্ছে যুক্তরাষ্ট্রকে এই চুক্তিতে ফিরিয়ে আনা। এই চুক্তি যা ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিনিময়ে ইরানের পরমাণু কর্মসূচী কমিয়ে আনার বিষয়টি তুলে ধরেছে তা ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের তদানীন্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের আমল থেকে মৃতপ্রায়, কারণ ট্রাম্প এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছিলেন। এই চুক্তির অবশিষ্ট পক্ষরা চুক্তিটিকে পুনরুজ্জীবিত করার প্রচেষ্টায় এপ্রিল মাসের গোড়ার দিক থেকে আলোচনা চালিয়ে যাচ্ছেন। মঙ্গলবার তৃতীয় দফা আলোচনা শুরু হলো এবং বিশেষজ্ঞ দল ও প্রতিনিধিদের মধ্যে কয়েকদিন ধরে কৌশলগত আলোচনার পর, আজ আবার তা শুরু হচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বরেলের দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে যে ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি, ইরান ও রাশিয়ার প্রতিনিধিরা আজ স্থানীয় সময়ে বিকেল তিনটায় সরাসরি বৈঠকে বসছেন। বিবৃতিতে বলা হয়েছে, এতে অংশগ্রহণকারীরা ঐ চুক্তিতে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য প্রত্যাবর্তন এবং চুক্তিটির সম্পূর্ণ ও কার্যকর প্রয়োগ কি ভাবে নিশ্চিত করা যায় সে সব বিষয় নিয়ে আলোচনা করবেন। ইরানের পররাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, আলোচনার পর প্রতিনিধিরা তাঁদের নিজ নিজ দেশের রাজধানীতে ফিরে যাবেন আরও নির্দেশ পাওয়ার জন্য।

ইউরোপের একজন কুটনীতিক বলেছেন আজ সকালেই আমেরিকান, ইউরোপীয়ান, রুশ এবং চীনা প্রতিনিধিরা একটি যৌথ বৈঠক করেছেন তবে তাতে ইরানি প্রতিনিধি উপস্থিত ছিলেন না কারণ তেহরান সরকার যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়েছে। যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেইডেন্ট জো বাইডেন এই চুক্তি সমর্থন করেন, তবে ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আগে ইরানকে তার পারমানবিক পদক্ষেপ গুটিয়ে আনতে বলছেন।

XS
SM
MD
LG