অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান পরমাণু আলোচনায় ফিরছে বৃহস্পতিবার: ই.ইউ’র শীর্ষ কর্মকর্তা


 ইইউ'র উপ-মহাসচিব এনরিকে মোরা এবং ইরানের প্রধান পরমাণু আলোচক আলী বাঘেরি কানি ভিয়েনায় জেসিপিওএ এর আলোচনা শুরুর প্রাক্কালে, ফাইল ছবি ২৯শে নভেম্বর, ২০২১/রয়টার্স
ইইউ'র উপ-মহাসচিব এনরিকে মোরা এবং ইরানের প্রধান পরমাণু আলোচক আলী বাঘেরি কানি ভিয়েনায় জেসিপিওএ এর আলোচনা শুরুর প্রাক্কালে, ফাইল ছবি ২৯শে নভেম্বর, ২০২১/রয়টার্স

ইউরোপীয় ইউনিয়নের একজন শীর্ষ কর্মকর্তা বুধবার জানান, গত সপ্তাহে আলোচনা ভেঙে যাওয়ার পর বৃহস্পতিবার ভিয়েনায় ইরানের সঙ্গে পরমাণু আলোচনা আবার শুরু হচ্ছে।

তাঁর টুইটার বার্তায় ইইউ'র উপ-মহাসচিব এনরিকে মোরা বলেন, জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অফ অ্যাকশন বা (জেসিপিওএ) ‘এর সম্ভাব্য সপ্তম দফা আলোচনা “বিভিন্ন দেশের রাজধানীতে শলা-পরামর্শ শেষে” বৃহস্পতিবার শুরু হতে পারেI মোরা, এই আলোচনায় চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেনI

মূল জেসিপিওএ'র আলোচনায় ইরানকে ফিরিয়ে আনার প্রয়াস গত সপ্তাহে ব্যর্থ হয়I কারণ ২০১৫ সালের চুক্তিতে ৩টি স্বাক্ষরকারীদেশ, ফ্রান্স, ব্রিটেন ও জার্মানির মধ্যস্থতাকারীরা ইরানের বিরুদ্ধে হতাশা ব্যক্ত করে জানান যে, যে কূটনৈতিক সাফল্য অর্জিত হয়েছে, ইরান তা থেকে পিছু হটে এসেছে।

জেসিপিওএ চুক্তির আওতায় ইরান প্রতিশ্রুতি দিয়েছিলো যে, আন্তর্জাতিক নিষেধাজ্ঞার তুলে নেয়ার বিনিময়ে তারা পরমাণু অস্ত্রায়ণযোগ্য কর্মতৎপরতা সীমিত করবে। তেহরান পরমাণু অস্ত্র আহরণের কথা অস্বীকার করেছে।

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অধীনে যুক্তরাষ্ট্র ২০১৮ সালে ইরান চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়I তারপর থেকে ইরান চুক্তিতে অনুমোদিত ক্ষমতার বাইরে ইউরেনিয়াম পরিশোধন করে তাদের পরমাণু কর্মসূচি পুনরুজ্জীবিত করে।

তাছাড়াও, তেহরান জাতিসংঘ আন্তর্জাতিক নজরদারি সংস্থা, দি ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সী(IAEA )এরইরানের পরমাণু স্থাপনাগুলোতে প্রবেশাধিকার সীমিত করেছে। যার ফলে গোপনে দেশটি কি ধরণের তৎপরতা চালাচ্ছে সে ব্যাপারে উদ্বেগ বাড়ছে।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যুক্তরাষ্ট্র আলোচনায় ফিরে আসতে আগ্রহী। ভিয়েনায় যুক্তরাষ্ট্রের কূটনীতিকেরা পরোক্ষভাবে আলোচনায় সংশ্লিষ্ট রয়েছেন, এবং তাদেরকেআলোচনার বিষয় অবগত রাখছেন অন্যান্য দেশের কূটনীতিকেরা।

//এই প্রতিবেদনের তথ্য আংশিকভাবে এপি, রয়টার্স ও এএফপি থেকে নেয়া//

XS
SM
MD
LG