অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আপাততঃ বহাল থাকছে: ব্লিংকেন


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এ রকম আভাস দিয়েছেন যে, ইরানের উপর আরোপিত নিষেধাজ্ঞা বেশ কিছু দিন বলবৎ থাকবে কারণ যুক্তরাষ্ট্র এটা দেখতে চায় যে, তেহরান সরকার বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলোর সঙ্গে স্বাক্ষরিত ২০১৫ সালের পরমাণু চুক্তির লংঘন প্রমাণসিদ্ধ ভাবে বন্ধ করেছে কী না। তার পর যুক্তরাষ্ট্র সম্ভবত ঐ চুক্তিতে যোগ দেবে যা যুক্তরাষ্ট্রের আগের প্রশাসন পরিত্যাগ করেছিল। পররাষ্ট্র মন্ত্রীপদে শপথ গ্রহণের একদিন পরই গতকাল তাঁর প্রথম সংবাদ সম্মেলনে ব্লিংকেন বলেন ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে আবার যোগ দেওয়ার যে প্রতিশ্রুতি প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর নির্বাচনী প্রচার অভিযানের সময়ে বলেছিলেন তা বাস্তবায়ন করা থেকে যুক্তরাষ্ট্র এখনও তার কথায় বহু দূরে রয়েছে এবং তা সম্ভব হবে ইরান যদি তা মেনে চলে। ব্লিংকেন বলেন, অনেকগুলো ক্ষেত্রেই ইরান সেটি মানছে না তবে ইরান যদি এটি মান্য করে চলার সিদ্ধান্ত নেয় তখন আমরা কিছুটা সময় নিয়ে মূল্যায়ন করে দেখবো যে ইরান তার দায়িত্ব পালন করছে কীনা। সুতরাং আমরা এখনও সেই পর্যায়ে নই।

বাইডেন যিনি গত সপ্তায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন, প্রতিশ্রুতি দেন যে ইরানকে একটি বিশ্বাসযোগ্য কুটনৈতিক পথে আসার প্রস্তাব তিনি দেবেন যদি দেশটি পরমাণু চুক্তি সম্পুর্ণ ভাবে মেনে চলে। ঐ চুক্তি অনুযায়ী ইরান তার এমন সব পরমাণু কার্যক্রম বন্ধ করতে রাজি হয়েছিল যা পরমাণু অস্ত্র তৈরির দিকে ইরানকে নিয়ে যেতে পারে। আর এর বিনিময়ে বিশ্ব শক্তি ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে।

ব্লিংকেন প্রেসিডেন্ট বাইডেনের অবস্থানের পুনরাবৃত্তি করে বলেন যে, ইরান যদি সেই চুক্তি মেনে চলা শুরু করে তা হলে যুক্তরাষ্ট্র আবার সেই চুক্তিতে যোগ দেবে এবং আরও আলোচনা চালিয়ে যাবে।

XS
SM
MD
LG