অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের পররাষ্ট্র মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা: রুহানির প্রতিক্রিয়া


যুক্তরাষ্ট্র যে ইরানের পররাষ্ট্র মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তাকে, তাঁর কথায় ছেলে-মানুষী বলে অভিহিত করেছেন।

টেলিভিশনে প্রচারিত এক ভাষণে রুহানি বলেন যুক্তরাষ্ট্র দাবি করছে যে তারা ইরানের সঙ্গে কোন রকম পুর্ব শর্ত ছাড়াই আলোচনা করতে চায় এবং তার পর আবার পররাষ্ট্র মন্ত্রীর উপর নিষেধাজ্ঞা আরোপ করে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এই ব্যবস্থা সম্পর্কে আলোচনা করতে গিয়ে ট্রাম্প প্রশাসনের একজন শীর্ষ কর্মকর্তা স্বীকার করেন যে এটা অবশ্যই খুবই ব্যতিক্রমী ব্যবস্থা।

ঐ নির্বাহী আদেশে জারিফকে তাঁর দেশের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির পক্ষে কাজ করা কিংবা কাজ করার অন্তর্নিহিত উদ্দেশ্য থাকার কারণে অভিযুক্ত করেছে। আলী খামেনিকেও যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ বিশেষ চিহ্নিত নিষিদ্ধ ব্যক্তি বলে ঘোষণা করেছে। যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ কর্মকর্তা সংবাদদাতাদের বলেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সিদ্ধান্ত নিয়েছেন, যথেষ্ট হয়েছে, আর নয়। তিনি আর ও বলেন যে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাষ্ট্রের মিত্রদেশগুলো প্রতি ইরান তার হুমকিসূচক বেপরোয়া পররাষ্ট্রনীতি পরিত্যাগ না করা পর্যন্ত আমরা ইরানের উপর সর্বোচ্চ চাপ প্রয়োগ অব্যাহত রাখবো।

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মানুচিন ও বলেছেন যে একই ভাবে ইরানি সরকার তাদের জনগণকে সামাজিক মাধ্যম ব্যবহার করার অধিকার থেকে বঞ্চিত করছে । আর পররাষ্ট্র মন্ত্রী জাওয়াদ জারিফ এই সামাজিক মাধ্যমেই ইরান সরকারের পক্ষে অপপ্রচার চালাচ্ছেন এবং ভুল তথ্য দিচ্ছেন।

XS
SM
MD
LG