অ্যাকসেসিবিলিটি লিংক

রাইসির কাছে হার স্বীকার,ইরানের সংস্কারপন্থি প্রেসিডেন্ট পদপ্রার্থীর


বিশ্লেষকরা বলছেন ইরানের ভোটদাতারা তাদের ইসলামপন্থি শাসকদের ব্যাপারে হতাশ হয়েছে। এই শাসকরা যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে বিধ্বস্ত অর্থনীতির ব্যবস্থাপনায় ব্যর্থ হয়েছেন , তার উপর রয়েছে দীর্ঘ সময়ের মহামারি এবং সরকারি দুর্নীতি।  ইরানের রাষ্ট্র অনুমোদিত নির্বাচনী জরিপ দল আগেই আভাস দিয়েছিল যে ভোট প্রদানকারীদের সংখ্যা ৪০% ‘এর কম হবে যা কীনা  ১৯৭৯ সালে ইরানের ইসলামি বিপ্লবের পর সর্বনিম্ন । ইরানের গার্ডিয়ান কাউন্সিল রাইসি এবং আর ছ জন স্বল্প পরিচিত খামেনি অনুগত প্রার্থীকে মনোনয়ন দিয়েছিল এবং বহু রাজনীতিবিদসহ শত শত সম্ভাব্য প্রার্থীদের নির্বাচনে অংশ নিতে দেয়নি।

ইরানের সংস্কারপন্থি প্রেসিডেন্ট পদপ্রার্থী, বিচার বিভাগের চরম রক্ষণশীল প্রধান ইব্রাহিম রাইসির কাছে পরাজয় স্বীকার করেছেন। সংবাদ পত্রের খবরে জানা গেছে কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান এই প্রার্থী আব্দুল নাসের হেম্মাতি এক চিঠিতে লেখেন,“আমি আশা করছি, সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনেই ‘এর নেতৃত্বে আপনার সরকার আমাদের দেশের জন্য স্বস্তি ও সমৃদ্ধি নিয়ে আসবে”।

শুক্রবার ইরানিরা এই প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেয়। সেখানে ভোটদাতাদের সংখ্যা ছিল কম এবং রাইসি’র প্রার্থীতার বিপক্ষে দূর্দান্ত প্রতিদ্বন্দ্বির অভাব ছিল। শনিবার স্থানীয় সময় রাত দুটোয় ভোট কেন্দ্রগুলো বন্ধ করা হলে,ইরানের অভ্যন্তরীণ মন্ত্রক ভোটদাতাদের সরকারি হিসেব জানাতে পারেনি। বেশি সংখ্যক ভোট যাতে পড়ে সে জন্য কর্তৃপক্ষ শুক্রবার ভোটদানের সময় সীমা মধ্যরাতের পরিবর্তে রাত ২টা পর্যন্ত বাড়িয়ে দেয়। এর আগে ইরানের আধা-সরকারী ফার্স বার্তা সংস্থা জানায় সে দেশের ৫ কোটি ৯০ লক্ষ ভোটারদের মধ্যে, সন্ধ্যা ৭:৩০ পর্যন্ত ভোট দিয়েছিল ৩৭% লোক। তবে নির্বাচনে ব্যবস্থাপনা যাদের হাতে ছিল সেই অভন্তরীণ মন্ত্রকের কাছ থেকে এই হিসেব নিশ্চিত ভাবে জানা যায়নি।

বিশ্লেষকরা বলছেন ইরানের ভোটদাতারা তাদের ইসলামপন্থি শাসকদের ব্যাপারে হতাশ হয়েছে। এই শাসকরা যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে বিধ্বস্ত অর্থনীতির ব্যবস্থাপনায় ব্যর্থ হয়েছেন , তার উপর রয়েছে দীর্ঘ সময়ের মহামারি এবং সরকারি দুর্নীতি। ইরানের রাষ্ট্র অনুমোদিত নির্বাচনী জরিপ দল আগেই আভাস দিয়েছিল যে ভোট প্রদানকারীদের সংখ্যা ৪০% ‘এর কম হবে যা কীনা ১৯৭৯ সালে ইরানের ইসলামি বিপ্লবের পর সর্বনিম্ন । ইরানের গার্ডিয়ান কাউন্সিল রাইসি এবং আর ছ জন স্বল্প পরিচিত খামেনি অনুগত প্রার্থীকে মনোনয়ন দিয়েছিল এবং বহু রাজনীতিবিদসহ শত শত সম্ভাব্য প্রার্থীদের নির্বাচনে অংশ নিতে দেয়নি।

XS
SM
MD
LG