অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের বিমান বিধ্বংসের দায় স্বীকার করলো ইরানের বিপ্লবী গার্ড


ইরানের রেভ্যুলিউশানারী গার্ডস স্বীকার করেছে যে এ সপ্তার গোড়ার দিকে তারা ভুল করে, ইউক্রেনের একটি জেট বিমানকে গুলি করেছে।

রেভ্যুলিউশানারী গার্ডসের এরোস্পেস কমান্ডার আজ রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, আমি এর সম্পুর্ণ দায়িত্ব গ্রহণ করছি এবং এ ব্যাপারে যে সিদ্ধান্তই নেয়া হোক আমি তা মেনে চলবো।

রাষ্ট্র পরিচালিত সংবাদ মাধ্যমে দেয়া সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয় ইউক্রেনিয়ান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের এ বিমানটি রেভ্যুলিউশানারী গার্ডসের একটি অত্যন্ত স্পর্শকাতর কেন্দ্রের দিকে অগ্রসর হলে, বিমানটিকে শত্রুপক্ষের লক্ষ্যবস্তু মনে করে ঐ আঘাত হানা হয়।

Hasan Rouhani
Hasan Rouhani

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি আজ এক টুইট বার্তায় লিখেছেন এই মারাত্মক ভুলের জন্য ইরান গভীর ভাবে দুঃখিত। তিনি আরো বলেন ইরানের সশস্ত্র বাহিনীর অভ্যন্তরীন তদন্তে এই উপসংহারে বলা হয়েছে যে ভুলবশত নিক্ষিপ্ত ক্ষেপনাস্ত্রটি , ইউক্রেনের ঐ বিমান বিধ্বস্তের কারণ যাতে নিরপরাধ ১৭৬ জনের প্রাণ হানি ঘটেছে। তদন্ত অব্যাহত রয়েছে এবং এই ভয়াবহ ট্র্যাজেডি ও অমার্জনীয় ভুলের বিচার হবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জরিফ টুইটারে দেয়া বার্তায় লেখেন, এ ছিল এক দুঃখের দিন। যুক্তরাষ্ট্রের ঝুঁকিপূর্ণ অভিযানের কারণে যে সংকট তৈরি হয়, তার ফলেই এই ভ্রান্তি।

আজ দিনে আরো আগের দিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ঐ বিমান ভূপতিত করার জন্য সম্পুর্ণ দোষ স্বীকার করার আহ্বান জানান। ভলোদিমির জেলেন্সকি বলেন তিনি চান এ ব্যাপারে সম্পুর্ণ এবং খোলামেলা তদন্ত করা হোক, দায়ী ব্যক্তিদের বিচারের সম্মুখীন করা হোক , মৃতদের দেহাবশেষ ফেরত দেয়া হোক, ক্ষতিপূরণ দেয়া হোক এবং কুটনৈতিক পথে সরকারি ভাবে ক্ষমা চাওয়া হোক।

জেলেন্সকি পরে জানান যে তদন্ত যাতে দ্রুত এবং নিরপেক্ষ ভাবে পরিচালিত হয় তার জন্যে ইরান পর্যাপ্ত ছবি ভিডিও এবং অন্যান্য উপাদান দিয়েছে। ইউক্রেনের বিশেষজ্ঞরা ইরানের কাছ থেকে পুর্ণ সহযোগিতা পেয়েছেন , তাঁদেরকে বিমান বিধ্বস্ত হবার জায়গা পরিদর্শনের অনুমতি দেয়া হয়েছে , প্লেনের ডেটা রেকর্ডারও দেয়া হয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই ঘটনার যারা শিকার হয়েছেন তাঁদের স্বজনদের জন্য এ ব্যাপারে স্বচ্ছতা ও সুবিচার দাবি করেছেন।

XS
SM
MD
LG