অ্যাকসেসিবিলিটি লিংক

ঘূর্নিঝড় আর্মা কিউবায় আঘাত হেনেছে , এগিয়ে আসছে ফ্লোরিডার দিক


যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গ রাজ্যের দিকে এগিয়ে আসছে যে হারিকেন আর্মা সেটি এখন কিউবার ওপর থেকে বয়ে যাচ্ছে । সেখানে জোরালো বাতাস এবং প্রচন্ড বৃষ্টিপাত হচ্ছে । এ পর্যন্ত এই সামুদ্রিক ঘুর্ণিঝড়ে প্রাণহানির সংখ্যা ২২ এ পৌছেছে এবং তা অন্যত্র ও মারাত্মক ধ্বংসযজ্ঞ সাধন করেছে।

কিউবা ছাড়াও যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টারের সংক্ষেপে এন এইচ সি সতর্ক বার্তা ফ্লোরিডা উপদ্বীপ এবং সেখানকার প্রবাল দ্বীপগুলোর জন্য প্রযোজ্য ।

এন এইচ সি বলছে যে আর্মা ঝড়টি কিউবার উত্তরের উপকুল ধরে পশ্চিম এবং উত্তর পশ্চিম দিকে এগিয়ে আসছে এবং অনুমান করা হচ্ছে আজ শনিবার দিনের শেষের দিকে তা উত্তর পশ্চিম দিকে সরে যাবে এবং তার পর শনিবার রাত বা রোববার ভোরে তা সরে আসবে উত্তর ও উত্তর পশ্চিমে।

জানা ইতিহাসের অন্যতম শক্তিশালী এই ঝড়টি ফ্লোরিডার দ্বীপগুলোর ওপর রোববার সকালে আঘাত হানবে এবং দুপুর নাগাদ তা ফ্লোরিডার দক্ষিণ পশ্চিম উপকুলে এগিয়ে আসবে। কিউবায় এসে আর্মা কিছুটা দূর্বল হয়েছে কিন্তু এখন ও তা ৪ মাত্রার ঝড় এবং তা ঘন্টায় ২১৫ কিলোমিটার গতিতে প্রবাহিত হবে। আবহাওয়া পুর্বাভাষকারিরা বলছেন যে কিউবা অতিক্রম করার পর এই সামুদ্রিক ঘুর্ণিঝড়টি ফ্লোরিডার দিকে আসার সময়ে আরও গতি সঞ্চার করতে পারে। এ দিকে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তাঁর মন্ত্রীসভার সদস্যদের সঙ্গে এ্ই ঘুর্ণিঝড় সম্পর্কে আলোচনার লক্ষ্যে আজ ক্যাম্প ডেভিডে এক বৈঠকে বসছেন।

XS
SM
MD
LG