অ্যাকসেসিবিলিটি লিংক

আইএস দমনে যৌথ বাহিনী ইরাকে বেশ অগ্রগতি লাভ করেছে: এ্যান্টনী ব্লিংকেন


ইরাকে ইসলামিক স্টেট দমনে যৌথ বাহিনীর প্রয়াসের প্রতি পূর্ন আস্থা রয়েছে ফ্রান্স, ইরাক ও যুক্তরাষ্ট্রের। তবে জঙ্গী গোষ্ঠির বিরুদ্ধে লড়তে হলে তাদের আরো অস্ত্র, যন্ত্রপাতি ও প্রশিক্ষণ দরকার বলে মত প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

মঙ্গলবার প্যারিসে বহুপাক্ষিক মন্ত্রীপর্যায়ের বৈঠকে বক্তব্য দেয়ার সময় যুক্তরাস্ট্রের উপপররাস্ট্রমন্ত্রী এ্যান্টনী ব্লিংকেন বলেছেন যৌথ বাহিনী ইরাকে সত্যিকারভাবেই বেশ অগ্রগতি লাভ করেছে; তবে তিনি তাদের নানা চ্যালেঞ্জ ও দুর্বলতার কথাও শিকার করেন।

“আজ দারুন আলোচনা হয়েছে; একেবারে খোলা মনে আলোচনা। তাতে ইরাকে যুদ্ধে অগ্রগতির সঠিক অবস্থা উঠে এসেছে; উঠে এসে দুর্বল দিকগুলোও।“।

ইরাকী প্রধানমন্ত্রী হায়দার আল আবাদী ও ফরাসী প্রধানমন্ত্রী লরা ফবিয়ার সঙ্গে করা যৌথ সংবাদ সম্মেলনে ব্লিংকেন আইএস দমনে শশস্ত্র যুদ্ধ ছাড়াও দ্বিতীয় প্রধান উপায় হিসাবে সিরিয়ায় রাজনৈতিক স্থিতিশীলতা প্রতিষ্ঠার ওপর জোর দেন।

“ইরাকে এখন সঠিক কৌশল অনুযায়ীই কাজ হচ্ছে। চলছে যৌথ বাহিনীর বিমান হামলা, চলছে প্রশিক্ষন ওবং স্থানীয় অংশীদারদেরকে সহযোগিতা করা। আর এই কৌশলই যুদ্ধে জেতার সমন্বিত কৌশল”।

ইরাকী প্রধানমন্ত্রী হায়দার আল আবাদী বলেছেন সরকার সমর্থিত বাহিনীর আন্তর্জাতিক বাহিনী বা যৌথ বাহিনীর পক্ষ থেকে আরো বেশী সহযোতিা প্রয়োজন।

সোমবার ইরাকের সামারা শহরে একটি পুলিশ ঘাটিতে বিস্ফোরক ভর্তি ট্যাংক চালিয়ে আইএস ৩৭ জনকে হত্যা করেছে। রামাদীসহ বিভিন্ন এলাকায়ও নিয়ন্ত্রৃন চেষ্টা চালিয়ে যাচ্ছে আইএস।

XS
SM
MD
LG